West Bengal Weather Update: মেঘ কাটলেই নামবে পারদ, ১০ ডিগ্রি সেলসিয়াসে ফের শীতে কাঁপবে পশ্চিমবঙ্গবাসী
কলকাতার আবহাওয়া (Photo Credits: Puja Mandal)

কলকাতা, ৫ জানুয়ারি: বৃষ্টি (Rain) কমলেও পরিষ্কার হয়নি আকাশ। এখনও মেঘলা (Cloudy) আকাশ। রোদের দেখা নেই। ফলে শীতের ঠান্ডায় রোদ পোয়ানো হচ্ছে না বাঙালির। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) পূর্বাভাস, রবিবারও কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বহু এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। রাতে তাপমাত্রা নামতে শুরু করবে। তবে, সোমবার থেকে আকাশ পুরোপুরি মেঘমুক্ত হবে, সেই সঙ্গে পড়বে জাঁকিয়ে ঠান্ডা। পারদ ২-৩ ডিগ্রি নেমে তাপমাত্রা নামবে ১০ ডিগ্রিতে।

আজ সকাল থেকে তাপমাত্রা একটু বেশিই রয়েছে। তবে আকাশ থেকে মেঘ কেটে রোদ ঝলমলিয়ে উঠলে বাড়বে ঠান্ডা। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। আগামীকাল কলকাতার তাপমাত্রা ১২ ডিগ্রিতে নামতে পারে। ফের ১০-র নীচে নামতে পারে জেলার তাপমাত্রা। ঝঞ্ঝার প্রভাবে হিমালয়ের পাহাড়ে টানা তুষারপাত (Snowfall) চলছে। শুক্রবার বরফ পড়েছে উত্তর ও পূর্ব সিকিমের বিভিন্ন জায়গায়। বরফ পড়েছে দার্জিলিং-র (Darjeeling) টাইগার হিল এবং সন্দাকফুতেও। তবে এবার বেশি দিন জাঁকিয়ে শীতের সম্ভাবনা কম।

আরও পড়ুন, নেত্রী নন, জননেত্রী; আজ শুভ জন্মদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির

এই সময়-র খবর অনুযায়ী, এবছর জানুয়ারিতে শহরে এত বৃষ্টি হল সাত বছর পর। ২০১২ সালের ৯ জানুয়ারি ৭১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল কলকাতায়। শুক্রবার রাত সাড়ে আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টির পরিমাণ প্রায় ৩০ মিলিমিটার। জানুয়ারিতে বৃষ্টি অস্বাভাবিক নয়। জলবায়ুগত তথ্য বলছে, কলকাতায় জানুয়ারিতে গড়ে ১০ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা। তবে, নতুন পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে বুধবার থেকে তাপমাত্রা আবার কিছুটা বাড়তে পারে।তবে পরিস্থিতি অনুকূল হলে পৌষ সংক্রান্তির আগে ফের পড়তে পারে জাঁকিয়ে শীত।