West Bengal Weather Update: সরস্বতী পুজোয় বৃষ্টি, কাল থেকেই মাঘের বর্ষণে ভাসবে দুই বঙ্গ
পশ্চিমবঙ্গের আবহাওয়া (Photo Credits: Puja Mandal)

কলকাতা, ২৭ জানুয়ারি: আজ সোমবার (Monday) সকালেও বজায় রয়েছে মাঘী শীতের আমেজ (Flavour Of Winter)। কিন্তু বেলা বাড়লে আবহাওয়ার পরিবর্তন (Weather Change) হবে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office)৷ রোদের সঙ্গে পাল্লা দিয়ে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা (Temperature)। এদিকে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামিকাল মঙ্গলবার থেকে বৃষ্টি (Rain) শুরু রাজ্যে (West Bengal)। যার প্রভাবে বুধ ও বৃহস্পতিবার অর্থাৎ সরস্বতী পুজোর দিন কলকাতা-সহ (Kolkata) দুই বাংলা ভিজবে মাঘের বর্ষণে।

রাত ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে। আজ দিনের বেলা থেকেই পারদ ঊর্ধ্বমুখী হবে। আগামী ৩ দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের ঢুকেছে সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে আজ থেকে বৃষ্টি শুরু হবে জম্মু-কাশ্মীর (Jammu-Kashmir) হিমাচল প্রদেশসহ (Himachal Pradesh) উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। আজ সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১২ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি বাড়বে আগামিকাল মঙ্গলবার। মঙ্গল ও বুধবার মধ্য ভারত ও পূর্ব ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টির পূর্বাভাস থাকছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ব্যাপক তুষারপাত জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশে৷ বুধবার ও বৃহস্পতিবার তুষারপাতের সম্ভাবনা উত্তরাখণ্ডের (Uttarakhand) পার্বত্য এলাকায়। সোমবার বৃষ্টি হবে উত্তরবঙ্গে দার্জিলিং (Darjeeling) কালিম্পংয়ে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং এবং পশ্চিমের জেলাগুলি যেমন পুরুলিয়া (Purulia), বাঁকুড়া (Bankura) থেকে বীরভূম (Birbhum), দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর (West Medinipur), ঝাড়গ্রাম (Jhargram) জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার বৃষ্টি হবে উত্তরবঙ্গের (North Bengal) প্রায় সব জেলা এবং দক্ষিণবঙ্গের (South Bengal) কলকাতা দুই ২৪ পরগণা, হাওড়া (Howrah), হুগলি (Hooghly), মুর্শিদাবাদ (Murshidabad), নদিয়া (Nadia), পূর্ব বর্ধমানে (Purba Bardhaman)। আরও পড়ুন: West Bengal Weather Update: মাঘের হঠাৎ চরিত্র বদলে জ্বর-সর্দি-কাশির মতো রোগ বাড়ার আশঙ্কা, সাবধান হওয়ার পরামর্শ চিকিৎসকদের

আকাশ পরিষ্কার (Clear Sky) থাকায় আর উত্তুরে হাওয়ার প্রকোপে কলকাতাযর শীতের আমেজ। তাপমাত্রা সামান্য বাড়লেও এখনও স্বাভাবিকের নিচেই পারদ। গতকাল রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৫ ডিগ্রি। বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৪৩ থেকে ৯৬ শতাংশ। বৃষ্টি হয়নি।