West Bengal Weather Update: কিছুদিন পরই বাংলায় ঢুকবে বর্ষা, আজ হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা
কলকাতায় বৃষ্টি ফাইল ফোটো (Photo Credit: Facebook)

কলকাতা, ১৫ মে: রাজ্য ফের চড়েছে পারদ। গ্রীষ্মের (Summer) দাবদাহে নাজেহাল। মে-র শুরু থেকে বৃষ্টিপাতের (Rainfall) ফলে বেশ স্বস্তিতেই কাটছিল। দিন কয়েক ধরে গরম বেড়েছে। তবে গ্রীষ্ম আর কিছুদিনের অতিথি মাত্র। জুনের শুরুতেই পরই বর্ষা (Monsoon) ঢুকবে কেরালায়। বঙ্গেও ঢুকতে বেশি বিলম্ব হবে না বলেই জানা যাচ্ছে। আজ কলকাতা শহরে ঝড়, বৃষ্টিপাতের (Rain) সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা মিলেছে।

আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি। মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরের জেলাগুলিতে। হালকা বৃষ্টিপাত হতে পারে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে। দুই বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরেও বৃষ্টিপাত হতে পারে। আরও পড়ুন, শক্তি বাড়িয়ে ধেয়ে আসা ঘূর্ণিঝড়ে জারি সতর্কতা, কেরলে ব্যাপক বৃষ্টি

এদিকে শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'তৌকতাই' (Cyclone Tauktae)। ৫ রাজ্যে জারি রয়েছে সতর্কতা। মুম্বই, গোয়া, এবং গুজরাটে ভালো প্রভাব পড়বে। মাঝ সমুদ্রে যেভাবে শক্তি বাড়িয়েছে এই ঝড় তাতে আগামী মঙ্গলবারের মধ্যে গুজরাট (Gujrat) উপকূলে বেশ তাণ্ডব চালিয়ে আছড়ে পড়তে পারে 'তৌকতাই'। প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। তৌকতাই'-এর প্রভাবে কেরলে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। কোচি সহ রাজ্যের বিভিন্ন অংশে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। মালাপ্পুরাম জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। ব্যাপক বৃষ্টির প্রভাবে কেরলের বিভিন্ন জায়গায় জল জমে গিয়েছে। ব্যাপক বৃষ্টি হচ্ছে কর্ণাটকের বিভিন্ন জায়গাতেও। কেরলের কিছু জায়গায় বন্যা পরিস্থতিও তৈরি হয়েছে।