Monsoon in West Bengal: বর্ষা ঢুকেছে রাজ্যে, দিনভর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস
বর্ষা (Photo credits: PTI)

কলকাতা, ১২ জুন: গ্রীষ্মের তীব্র দাবদাহ থেকে মুক্তি। মে মাসের শেষ থেকে জুনের শুরুতে গরমে নাজেহাল অবস্থা হয়েছে বাঙালির। বাতাসে আদ্রতা বেশি থাকায় অস্বস্তি অনেকটা বাড়ায়। তবে এবছরের মতো ইতি টানল গ্রীষ্ম (Summer)। কারণ, নিম্নচাপের সঙ্গে দক্ষিণবঙ্গে ঢুকে পড়েছে বর্ষা (Monsoon)। মেঘলা আকাশ, গরমের তীব্রতা কম। বাতাসে আদ্রতার মাত্রা কম। ফলে অস্বস্তি তেমন একটা নেই বললেই চলে।

এরই মধ্যে নিম্নচাপের সঙ্গে রয়েছে অমাবস্যার কটাল। যারফলে সমুদ্রে জলোচ্ছ্বাস অনেকটা বৃদ্ধি পাবে। আবহাওয়া দফতরের নির্দেশ অনুযায়ী, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকাগুলিতে সমুদ্র উত্তর থাকবে। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে আগেই নিষেধ করা হয়েছে। এমনিতেই য়াসের প্রভাবে উপকূলবর্তী গ্রামগুলি এখনও জলের তলায়। তার মধ্যে কটালে আরও জল ঢুকবে এলাকাগুলিতে। স্থানীয়দের নিরাপদ জায়গায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও যে ভয়াবহতার আশঙ্কা করা হয়েছিল ততটাও দেখা যায়নি। আরও পড়ুন, মুকুল রায়ের পর এবার কার দলবদলের পালা! বাড়ছে জল্পনা, চলছে হিসেব

আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের সব জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। গড়াচ্ছে অন্ধকার হয়ে আসছে চারিদিক। ঝমঝমিয়ে বৃষ্টি নামের আসায় রাজ্যবাসী।