West Bengal Monsoon Update: বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ, উইকএন্ডে ভারী বর্ষণে ভিজবে বাংলা
বৃষ্টি কলকাতায়| (Photo Credits: PTI)

কলকাতা, ১৬ জুন: বর্ষার মরশুমের প্রথম নিম্নচাপের অভিমুখ ওড়িশার দিকে ছিল। তাই নিয়ম মেনে বৃষ্টি এলেও সেভাবে ভারী বর্ষণের মুখে পড়তে হয়নি গোটা দক্ষিণবঙ্গকে। তবে দুর্বল হলেও সেই নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে প্রতিদিনই বাংলায় কমবেশি বৃষ্টি হচ্ছে। তবে আলিপুরের হাওয়া অফিস বলছে, এই বৃষ্টি আপাতত অব্যাহতই থাকবে। বঙ্গোপসাগরে আগামী শুক্রবার নাগাদ আরও একটি নিম্নচাপ সক্রিয় হতে চলছে। যার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের (Monsoon Update) সম্ভাবনা দেখছেন আবহাওয়া দপ্তর। এই নিম্নচাপের প্রভাবে শুক্রবার থেকে গোটা উইকএন্ডটা ভারী বর্ষণে ভিজতে চলেছে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর।

এই তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতার পাশাপাশি আরও একটি বিষয় স্পষ্ট যে আগামী নিম্নচাপের বর্ষণে গোটা রাজ্যই ভিজবে। শুক্রবার থেকে রাজ্যে বৃষ্টির পরিমাণ বাড়বে। রাজ্য লাগোয়া উত্তর বঙ্গোপসাগরে সেদিনই একটি নিম্নচাপ সক্রিয় হওয়ার কথা। সেই নিম্নচাপ সাগরেই ঘনীভূত হবে নাকি স্থলভাগে, সেদিকেই নজর হাওয়া অফিসের। তবে আশার খবর এই যে আগামী শনি রবিবার ভারী বর্ষণের সম্ভাবনা প্রবল। তাই আপাতত বৃষ্টির হাত থেকে রেহাই মিলছে না। আরও  পড়ুন- Coronavirus Cases In West Bengal: গত ২৪ ঘণ্টায় বাংলায় নতুন করে করোনায় আক্রান্ত ৪০৭ জন, মৃত ১০ জন

চলতি মরসুমে উত্তরবঙ্গ বাদে রাজ্যের বাকি সর্বত্র সময়ে ঢুকেছে বর্ষা। ওডিশা-অন্ধ্রপ্রদেশ উপকূল হয়ে নিম্নচাপ ঢুকলেও বাংলার বৃষ্টিপ্রাপ্তি নেহাত মন্দ হয়নি। বর্ষা আসার পর একটি দিনও বৃষ্টিহীন যায়নি কলকাতার। তরতরিয়ে এগোচ্ছে মৌসুমি বাতাসের প্রবাহও। নির্ধারিত সময়ের আগে বর্ষার বৃষ্টি শুরু হয়েছে দিউ, গুজরাট, মধ্যপ্রদেশের বেশ খানিকটা অংশে। মৌসম ভবন জানিয়েছে, উত্তরপ্রদেশ ও লাগোয়া মধ্যপ্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। রাজস্থান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। এদের প্রভাবে জলীয় বাষ্পের একটানা জোগান রয়েছে। তাই সক্রিয় মৌসুমি বাতাস।