West Bengal: মাধ্যমিকের ফলপ্রকাশ ২০শে জুলাই; উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে শুরু হচ্ছে অনলাইন ইন্টারভিউ, জানুন বিস্তারিত
প্রতীকী ছবি (Photo Credits: Getty Images)

কলকাতা, ১৬ জুলাই: আগামী ২০শে জুলাই মাধ্যমিকের (Madhyamik Result) ফলপ্রকাশ হবে। মঙ্গলবার সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। সকাল ১০টা থেকে ওয়েবসাইটে ফল দেখা যাবে। মধ্যশিক্ষা পর্ষদ থেকে বৃহস্পতিবার একথা ঘোষণা করা হয়। পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিখ দিলেই ফল পেয়ে যাবে। করোনা মহামারীর কারণে এবছর পরীক্ষা বাতিল হওয়ার কারণে মেধা তালিকা প্রকাশ করা হবে না। পরীক্ষা না হওয়ার কারণে অ্যাডমিট কার্ড দেওয়া হয়নি, তার পরিবর্তে জন্ম তারিখ দিয়ে ফল প্রকাশিত হবে। অভিভাবকদের হাতে মার্কশিট ও সার্টিফিকেট তুলে দেওয়া হবে বলে পর্ষদ সূত্রে খবর। রেজিস্ট্রেশন নম্বর দেখিয়ে মার্কশিট নিতে পারবেন অভিভাবকেরা। এবছর মাধ্যমিক পরীক্ষার্থীদের সংখ্যা ১১ লক্ষ।

আগামী ২২ জুলাই, বৃহস্পতিবার হবে উচ্চমাধ্যমিকের (Higher Secondary Result) ফলপ্রকাশ। তবে তাদের মার্কশিট পাওয়া যাবে পরদিন অর্থাৎ ২৩ জুলাই, শুক্রবার। কিন্তু মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে যেদিন ফলপ্রকাশ হবে সেদিনই মার্কশিট দেওয়া হবে। www.wbbse, wb.gov.in, https://wbresults.nic.in, www.exametic.com- এই ওয়েবসাইট গুলিতে দেখা যাবে ফলাফল।

আরও পড়ুন, গরহাজির মুকুল রায়, স্পিকারের ঘর থেকে শুনানি সেরে বেরোলেন শুভেন্দু অধিকারী

অন্যদিকে, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে (Upper Primary Teachers Recruitment) শুরু হচ্ছে অনলাইন ইন্টারভিউ। আগামী ১৯ জুলাই, সোমবার শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া। আজ সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু একথা জানিয়ে দেন। ইন্টারভিউয়ের জন্য বিস্তারিত তথ্য পাওয়া যাবে স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে। ৪ আগস্ট পর্যন্ত চলবে অনলাইন ইন্টারভিউ। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, ৩১ জুলাইয়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে। তালিকায় নাম থাকলে তাঁরা সকলেই অনলাইনের মাধ্যমে ইন্টারভিউ দিতে পারবেন।

আগামিকাল শুরু হচ্ছে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা (JEE)। করোনা আবহে পরীক্ষার্থীদের যাতে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে কোনও অসুবিধা না হয় সেই ব্যবস্থায় এগিয়ে এসেছে রাজ্য সরকার। কন্ট্রোল রুম চালু করছে শিক্ষা দপ্তর। পরিবহণ সংক্রান্ত কোনও সমস্যা হলে কন্ট্রোল রুমের নম্বরে ফোন করা যাবে। নম্বর গুলি হল 033-2367-1149, 033-2367-1199। টোল ফ্রি নম্বর 18001023781 এবং 18003450050। করোনা আবহে প্রথমবার অফলাইনে হতে চলেছে এবারের জয়েন্ট এন্ট্রান্সের পরীক্ষা। স্পেশাল ট্রেনগুলিতে অ্যাডমিট কার্ড দেখালে পরীক্ষার্থীদের উঠতে দেওয়া হবে। রাস্তায় বাস যাতে পর্যাপ্ত পাওয়া যায় তাও দেখছে প্রশাসন।