West Bengal International Music Festival: রাজ্যে প্রথমবার অনুষ্ঠিত হতে চলেছে আন্তর্জাতিক মিউজিক ফেস্টিভ্যাল
Mamata Banerjee. (Photo Credits: ANI)

কলকাতা, ৯ নভেম্বর: করোনা ধাক্কা সামলে স্বাভাবিক হচ্ছে রাজ্য। ২ বছর পর রাজ্যে বিশ্ব বাংলা বানিজ্য সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে। সেই সঙ্গে বইমেলা (Book Fair) এবং কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালও (Kolkata International Film Festival) শুরু হবে। আর তারই মাঝে রাজ্যে প্রথমবার অনুষ্ঠিত হতে চলেছে আন্তর্জাতিক মিউজিক ফেস্টিভ্যাল (West Bengal International Music Festival)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee) স্বয়ং একথা জানিয়েছেন।

সোমবার একটি সরকারি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে আন্তর্জাতিক মিউজিক ফেস্টিভ্যালের কথা জানান। আরও পড়ুন: রাজ্যে স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে জনস্বার্থ মামলা

রাজ্যে তো একের পর এক উৎসব। দুর্গাপুজো, কালীপুজোর পরই আবার ছটপুজো, জগদ্ধাত্রী পুজো রয়েছে। আবার পরের মাসেই বড়দিন ও বর্ষবরণের উৎসবে মাতবেন আমজনতা। কিন্তু বছর পেরিয়ে নতুন বছরের শুরুতেও যে শহরজুড়ে উৎসবের আমেজ থাকবে, তা বলাই বাহুল্য। জানা গিয়েছে, প্রথমবার এই শীতেই রেড রোডে অনুষ্ঠিত হবে এই আন্তর্জাতিক মিউজিক ফেস্টিভ্যাল। সেখানেই হাজির হবেন দেশ-বিদেশের সংগীত শিল্পীরাও। তবে শীতকালে কোন মাসে বা কতদিনের এই উৎসব চলবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, ২০১৯ এবং ২০২০ এই দুটি বছরে বিশ্ব বাংলা বানিজ্য সম্মেলন আয়োজন করা হয়নি। করোনার (Corona Virus) বাড়বাড়ন্তের কারণেই বন্ধ রাখা হয়েছিল। তবে এই সম্মেলন আবার অনুষ্ঠিত হতে চলেছে। যার তারিখ জানিয়ে দিলেন রাজ্যের মুখ্যসচিব (Chief Secretary) হরিকৃষ্ণ দ্বিবেদী। পয়াল বৈশাখের পরই বৈশাখের প্রথমেই ২০ এবং ২১ এপ্রিল বিশ্ব বাংলা বানিজ্য সম্মেলন (Bengal Global Business Summit) অনুষ্ঠিত হবে।

তবে এই সম্মেলন বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারেই অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে। বিশ্ব বাংলা বানিজ্য সম্মেলনে এর আগে দেশ-বিদেশের শিল্পপতি এবং শিল্প সংস্থার প্রিতিনিধিরা যোগ দিয়েছিলেন। এবারও সেই লক্ষ্যই নেওয়া হয়েছে। সেই সঙ্গে আরও বড় আকারে এই সম্মেলন আয়োজন করা হবে জানা গিয়েছে। এই বিশ্ব বাংলা বানিজ্য সম্মেলনের ব্য়াপারে শিল্পপতিদের খুব শীঘ্রই সবিস্তারে জানিয়ে দেওয়া হবে বলেও জানা গিয়েছে।