Kolkata: ক্লাস এইট পর্যন্ত সবাই পাশ, সিদ্ধান্ত রাজ্য সরকারের
মন্ত্রী পার্থ চ্যাটার্জি (Photo Credits: Facebook)

কলকাতা, ২ এপ্রিল: ক্লাস ওয়ান (Class one) থেকে ক্লাস এইট (Class eight) পর্যন্ত সকল ছাত্র-ছাত্রীকে এবছর পরের ক্লাসে উত্তীর্ণ (Promote) করে দেওয়া হবে। সবাইকেই পাশ করিয়ে দেওয়া হবে। করোনাভাইরাসের (Coronavirus) আবহে আজ এই সিদ্ধান্ত নিল রাজ্য সরকারের। আজ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানান, এ বছর কোনও পড়ুয়াকে ক্লাসে আটকানো যাবে না। ক্লাস নাইন থেকে টুয়েলভ পর্যন্ত প্রযুক্তির মাধ্যমে ক্লাসের ভাবনা চিন্তা চলছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে এই সিদ্ধান্ত বলে আরও জানান শিক্ষামন্ত্রী।

দেশজুড়ে করোনাভাইরাসের প্রকোপের কারণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে ১৫ এপ্রিল পর্যন্ত স্কুল, কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পরে মাঝপথেই বন্ধ করে দেওয়া হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষাও। পিছিয়ে গেছে মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণাও। কারণ,স্কুল বন্ধ থাকায় পরীক্ষকরা সময়মতো খাতা জমা দিতে পারেননি। ১৫ এপ্রিলের পর নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। শেষের দিকে গিয়ে থমকে গেছে আইসিএসই, আইএসসি, সিবিএসই বোর্ডের পরীক্ষা। আরও পড়ুন: CBSE: ক্লাস ওয়ান থেকে ক্লাস এইট পর্যন্ত সব ছাত্র-ছাত্রীকে পরবর্তী ক্লাসে উন্নীত করা হোক, CBSE-কে নির্দেশ মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের

গতকাল ক্লাস ওয়ান থেকে ক্লাস এইট পর্যন্ত সকল শিক্ষার্থীকে পরবর্তী ক্লাসে উন্নীত করার জন্য সিবিএসই (CBSE)-কে নির্দেশ দেয় কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক (HRD Ministry)। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Union HRD Minister Ramesh Pokhriyal Nishank) বলেন, "করোনাভাইরাসের কারণে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে, আমি CBSE-কে ক্লাস ওয়ান থেকে ক্লাস এইট পর্যন্ত সমস্ত ছাত্র-ছাত্রীকে পরবর্তী ক্লাস বা গ্রেডে উন্নীত করার পরামর্শ দিয়েছি।" এছাড়া স্কুল-ভিত্তিক মূল্যায়নের মাধ্যমে ক্লাস নাইন ও ক্লাস ইলেভেনের ছাত্র-ছাত্রীদের পরবর্তী শ্রেণিতে উন্নীত করে দেওয়া হবে। মন্ত্রী আরও জানান, এবার যাদের উন্নীত করা হয়নি তারা অনলাইন বা অফলাইনে স্কুল ভিত্তিক পরীক্ষায় অংশ নিতে পারবে। অন্যদিক ক্লাস টেন ও টুয়েলভের বোর্ডের পরীক্ষা হবে ২৯টি মূল বিষয়ে। বাকি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না।