FM Amit Mitra: রাজ্যের বকেয়া টাকা মেটানোর আর্জিতে নির্মলা সীতারমণকে চিঠি অর্থমন্ত্রী অমিত মিত্রের
অমিত মিত্র (Photo Credit: Twitter)

কলকাতা, ৫ জুন: রাজ্যের বকেয়া টাকা মেটাচ্ছে না কেন্দ্র সরকার। করোনা, আম্ফান ও য়াসের মতো দুর্যোগে রাজ্যেকে অর্থনৈতিকভাবে সাহায্য করা কেন্দ্রের কর্তব্য। সেখানে রাজ্যের প্রাপ্য টাকাই মেটানো হচ্ছে না। এই পরিস্থিতিতে বকেয়া ৫ হাজার কোটি টাকা যাতে ফিরিয়ে দেওয়া হয় তা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মল সীতারমণকে (Nirmala Sitharaman) চিঠি লিখলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র (FM Amit Mitra)।

করোনা, আম্ফান ও য়াসের মতো পরপর ৩টি দুর্যোগে রীতিমতো বেসামাল অবস্থা রাজ্যের। তার মধ্যে চলছে ত্রাণ বিলির কাজ, বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়ার কাজ। এই দুর্যোগে রাজ্যের চাই অনেক টাকা। এদিকে য়াসের পর কেন্দ্রের কাছে ২০ হাজার কোটি টাকার প্যাকেজ চাওয়ায় আসে মাত্র ২৫০ কোটি টাকা। এদিকে বাঁধ ভেঙে তছনছ দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরের। এখনও জলে ডুবে এই দুই জেলার বিস্তীর্ণ এলাকা। বিশুদ্ধ জলের সংকট দেখা দিচ্ছে। মানুষজন ঘর হারিয়েছে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। সবমিলিয়ে এই পরিস্থিতিতে কেন্দ্রের বকেয়া টাকা রাজ্যের জন্য খুবই জরুরি।

আরও পড়ুন, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর অ্যাকাউন্টের 'ব্লু টিক' সরালো টুইটার

রাজ্যের অর্থমন্ত্রী চিঠিতে লেখেন, পর্যাপ্ত অর্থের অভাবে মহামারী ও ত্রাণ বিলিতে সমস্যায় পড়তে হচ্ছে প্রশাসনকে। পাওনা ৪ হাজার ৯১১ কোটি টাকা যেন কেন্দ্র এখনই মিটিয়ে দেয়। পাশাপাশি, জিএসটির ক্ষতিপূরণ পাওয়ার সময়সীমা আরও পাঁচ বছর বাড়িয়ে দেওয়ারও দাবি করেছেন তিনি। প্রসঙ্গত, গত ১০ মাস ধরে রাজ্যের পাওনা টাকা আটকে রেখেছে কেন্দ্র। এই দুর্যোগের সময় জনগণের কল্যাণের জন্য তা ফেরত পেতে মরিয়া রাজ্য প্রশাসন।