Principal Recruitment: এবার রাজ্যে কলেজের অধ্যক্ষ নিয়োগ হবে, বিজ্ঞপ্তি জারি করল কলেজ সার্ভিস কমিশন
Examination, Representational Image (Photo Credits: Pixabay)

কলকাতা, ১১ মে: স্কুল শিক্ষকের পাশাপাশি এবার রাজ্যে কলেজের অধ্যক্ষ নিয়োগ (Principal Recruitment) করতে চলেছে সরকার। অধ্যক্ষ নিয়োগ নিয়ে গতকালই বিজ্ঞপ্তি জারি করেছে কলেজ সার্ভিস কমিশন (College Service Commission)। মঙ্গলবার থেকেই অনলাইনে আবেদন করতে পারবেন ইচ্ছুক প্রার্থীরা। ১০ জুন পর্যন্ত অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার প্রক্রিয়া চলবে। কলেজ সার্ভিস কমিশন সূত্রে খবর, রাজ্যের ৮০টি কলেজে অধ্যক্ষের পদ ফাঁকা রয়েছে। ২০১৯ সালে শেষবার অধ্যক্ষ নিয়োগ করেছিল রাজ্য সরকার।

যোগ্যতা: ৪০-৫৫ বছর বয়সিরা কলেজে অধ্যক্ষ পদে আবেদন করতে পারবে। যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তরে কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর, পিএইচডি ডিগ্রি, অ্যাসোসিয়েট প্রোফেসর অথবা প্রোফেসর পদে অন্তত ১৫ বছর পড়ানোর অভিজ্ঞতা থাকতে হবে। জেনারেল ক্যাটেগরিতে আবেদন ফি ৫ হাজার টাকা। আরও পড়ুন: Apple Discontinues iPod: একটি যুগের সমাপ্তি, ইতিহাসে ঠাঁই পেতে চলেছে অ্যাপলের আইপড

এবার কলেজ সার্ভিস কমিশন অধ্যক্ষ নিয়োগের একাধিক নিয়ম পরিবর্তন করেছে। এবার আবেদনকারীদের "রিসার্চ স্কোর" দেখা হবে বলে জানা যাচ্ছে। এর জন্য ১১০ নম্বর বরাদ্দ রয়েছে। ইউজিসি-র নিয়ম মেনে আবেদনকারীদের কতগুলি করে পাবলিকেশন, গবেষণা, সহ গবেষণাপত্র রয়েছে তা দেখা হবে। তার জন্য প্রত্যেকটি ক্যাটেগরিতে আলাদা করে নম্বর বিভাজন রয়েছে।