Subhas Chandra Bose Jayanti 2021: ভিক্টোরিয়ায় বলতে উঠতেই 'জয় শ্রী রাম' ধ্বনি, প্রতিবাদে ভাষণ দিলেন না মুখ্যমন্ত্রী
মমতা ব্যানার্জি (Photo Credit: IANS)

কলকাতা, ২৩ জানুয়ারি: ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনের (Subhas Chandra Bose Jayanti 2021) সাংস্কৃতিক অনুষ্ঠানের তাল কাটল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) ভাষণ দিতে ডাকতেই 'জয় শ্রীরাম' স্লোগান ওঠে দর্শকদের মধ্য থেকে। প্রতিবাদে বক্তব্য রাখেননি মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এটা সরকারি অনুষ্ঠান। অনুষ্ঠানে আমন্ত্রণ করে কাউকে অপমান করা উচিত নয়। প্রতিবাদে আমি কিছু বলব না।"

আজ ২ টো ৪৫ নাগাদ কলকাতা বিমানবন্দরে নামে প্রধানমন্ত্রীর বিমান। সেখান থেকে হেলিকপ্টারে করে তিনি যান রেস কোর্সে। রেস কোর্স থেকে যান নেতাজির বাসভবনে। এরপর যান ন্যাশনাল লাইব্রেরিতে। জাতীয় গ্রন্থাগারে নেতাজিকে নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দেন। বিকেলে প্রধানমন্ত্রীর ভিক্টোরিয়া মেমোরিয়ালে যান। সেখানে উদ্বোধন করেন ‘নির্ভীক সুভাষ’ নামে স্থায়ী একটি গ্যালারির। পাশাপাশি, অন্যান্য বিপ্লবীদের নিয়ে ‘বিপ্লবী ভারত’ নামে আর একটি গ্যালারিরও উদ্বোধন করেন। সঙ্গে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ অন্যরা। এরপর সরকারি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন দুজনেই।

সংগীত অনুষ্ঠান শেষ হতেই বক্তব্য রাখেন কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ প্যাটেল। এরপরই মুখ্যমন্ত্রীকে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান উপস্থাপক। মমতা বন্দ্যোপাধ্যায় বলতে উঠতেই 'জয় শ্রী রাম' ধ্বনি ওঠে। এরপরই বিরক্তি প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, "সরকারি অনুষ্ঠানের ডিগনিটি থাকা উচিত। এটি কোনও রাজনৈতিক কর্মসূচি নয়। আমাকে আমন্ত্রণ করায় প্রধানমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। কাউকে আমন্ত্রিত করে অপমান করা উচিত নয়। প্রতিবাদ জানিয়ে আমি তাই বলছি না।