Visva Bharati: বাতিল নয়, বিশ্বভারতীতে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Photo Credits: Official website)

কলকাতা, ১০ জুন: করোনাকালে বাতিল হয়েছে দশম ও দ্বাদশের পরীক্ষা। কেন্দ্র এবং রাজ্য সরকার একই ঘোষণা করেছে। এরই মধ্যে কার্যত উল্টো পথে হাঁটল বিশ্বভারতী (Visva Bharati)। এদিন বিশ্বভারতীর তরফে জানানো হয়েছে, মাধ্যমিক (Madhyamik )ও উচ্চমাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা হবে। তবে পরীক্ষা হবে অনলাইনে।

বিশ্বভারতী থেকে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রি ডিগ্রি পরীক্ষা ৫ জুলাই থেকে শুরু হবে। তবে লিখিত নয়, মৌখিক পরীক্ষা হবে অনলাইনে হোয়াটসঅ্যাপ, জুমের মাধ্যমে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, পরীক্ষার দিনক্ষণ ও অন্যান্য বিষয় পরে জানানো হবে। রাজ্য ও কেন্দ্র সরকার পরীক্ষা বাতিল করলে বিশ্বভারতীতেও দশম ও দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা বাতিলের জন্য ই মেলে আবেদন জানিয়েছিল পড়ুয়াদের একাংশ। সেই আবেদন খারিজ করে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়ে দেয় পরীক্ষা হবে। আরও পড়ুন, জনমত নিয়েই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক বাতিল ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

গত ৭ জুন করোনার দ্বিতীয় ঢেউয়ের মাঝে শিক্ষার্থীদের সুরক্ষার কথা মাথায় রেখে, অভিভাবকদের মতামত শুনে রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banrerjee)। সাত দিনের মধ্যে মূল্যায়ন জানানোর পদ্ধতি জানানোর নির্দেশ দেন তিনি। করোনা আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত কি না, তা আম জনতার কাছে জানতে চেয়েছিলেন মমতা। অধিকাংশ মতামতই পরীক্ষা না নেওয়ার পক্ষে বলায়, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল বলে ঘোষণা হল করা হয়। কেন্দ্র সরকারের তরফে তার আগেই বাতিল করা হয় পরীক্ষা।