Alipore Zoo: বছর ৫০ পর আলিপুর চিড়িয়াখানাতে জন্ম নিল ২ বন্য কুকুর
বন্য কুকুর/ প্রতীকী ছবি (Picture Credits: Twitter)

কলকাতা, ১৩ মার্চ: সুবর্ণজয়ন্তী পার করে আলিপুর চিড়িয়াখানায় (Alipore Zoo) জন্ম নিল বন্য কুকুর (Wild Dog)। এতদিন চিড়িয়াখানায় ছিল না কোনও বন্য কুকুর। গত ডিসেম্বরেই সেখানে জন্ম নিয়েছে চারটি বন্যকুকুরের ছানা। তাদের মধ্যে দু'টি ছানাকে বাঁচানো যায়নি। বাকি দুই ছানাকে বাঁচানোর চেষ্টা করা হচ্ছিল চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে। সব কিছু ঠিক থাকলে চিড়িয়াখানায় গেলেই দেখতে পাওয়া যাবে তাদের।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্রে আরও জানা গিয়েছে, ২০১৯-এ ভাইজাগ চিড়িয়াখানা থেকে আনা হয়েছিল একজোড়া বন্য কুকুর। বছর দেড়েক বাদে তাদেরই সন্তান হয়। কিন্তু সেই খবরে উল্লসিত না হয়ে উল্টে চিন্তিত হয়ে পড়েন চিড়িয়াখানার কর্মীরা। যে খাঁচায় রাখা হয়েছিল এই দুই বন্য কুকুরকে, সেখানেই রয়েছে ছোট্ট মুখের একটি গুহা।  আরও পড়ুন, ভ্যাপসা গরমের হাত থেকে খানিক মুক্তি দিতে আসছে বৃষ্টি

জি ২৪ ঘণ্টার খবর অনুযায়ী,  দুটি ছানা মারা যাওয়ার পর বাকি দু'টি ছানাকে তখন গুহা থেকে বের করে এনে পশু হাসপাতালে তাদের চিকিৎসা শুরু করা হয়। প্রথমে তাদের দুধ খাওয়ানো হয়। ক্রমশ ছানাদু'টির শারীরিক অবস্থার উন্নতি হয়। এখন তারা অনেকটাই সুস্থ। ছানাদু'টির একটি 'মেল', অন্যটি 'ফিমেল'। মাসতিনেকের এই ছানাগুলিকে এখন প্রতিদিন ১৬০ গ্রাম করে মুরগির মাংস খাওয়ানো হচ্ছে। এখন ছানা দুটির ওজন দাঁড়িয়েছে ২ কেজি ২০০ গ্রাম করে।