Abhishek Banerjee: নবান্ন অভিযানে পুলিশকে নিরস্ত্র পেয়ে 'গুন্ডামি' বিজেপির, বললেন অভিষেক
Abhishek Banerjee (Photo Credit: Instagram)

কলকাতা, ১৪ সেপ্টেম্বর: মঙ্গলবার বিজেপির নবান্ন অভিযান নিয়ে সরগরম হয়ে ওঠে রাজ্য রাজনীতি। বিজেপির নবান্ন অভিযান ঘিরে গোটা দিনভর যে ছবি উঠে আসে, তা নিয়ে এবার মুখ খুলেলন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়। বুধবার সংবাদমাধ্যমের সামনে হাজির হয়ে অভিষেক কটাক্ষ করেন বিজেপির নবান্ন অভিযানকে। অভিষেক বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় ২৬ দিন আন্দোলন করেছেন, ২১ জুলাই তাঁদের ১৩ জন কর্মী মারা গিয়েছেন। ওই সময় তাঁদের কোনও কর্মী কি গুলি চালিয়েছিল? পুলিশের গাড়িতে আগুন লাগিয়েছে কি? তখন কেউ 'গুন্ডামি' করেনি বলে মন্তব্য করেন অভিষেক।

তৃণমূল সাংসদ আরও বলেন,  'আমরা ত্রিপুরায় গেছি, ঘণ্টার পর ঘণ্টা অবস্থান করেছি, মিথ্যে মামলা দিয়ে দিনের পর দিন জেলে রেখেছে। আমি ধরনায় বসেছি। আমরা পারতাম না বিজেপির মত ডান্ডা দিয়ে, লাইটার দিয়ে আগুন জ্বালাতে। কিন্তু গণতান্ত্রিক দেশে এসব হয় না।'

বিজেপিকে একহাত নিয়ে অভিষেক আরও বলেন,  মানুষ ঠকে শেখে। এদের ঠকেও কোনও লজ্জা নেই। আন্দোলন করুন, আন্দোলনের অধিকার আছে কিন্তু আন্দোলনের নামে গুন্ডামি হচ্ছে। পুলিশকে একা পেয়ে, নিরস্ত্র অবস্থায় পেয়ে হামলা হচ্ছে বলে অভিযোগ করেন অভিষেক। তিনি বলেন, মঙ্গলবার বিজেপির নবান্ন অভিযানেপুলিশের অ্যাসিস্ট্যান্ড কমিশনারের উপর হামলা হয়েছে। তা সত্ত্বেও কলকাতা পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার পালটা আঘাত করেননি। এমন পুলিশ অফিসাররা রয়েছেন বলেই কলকাতা দেশের মধ্যে অন্যতম নিরাপদ শহর বলে প্রশংসা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

বিজেপির পাশাপাশি সিপিএমকেও একহাত নেন অভিষেক। তিনি বলেন, সিপিএমের 'হার্মাদরা' বর্তমানে বিজেপিতে গিয়েছে। লাল জার্সি খুলে এখন গেরুয়া ঝান্ডা নিয়েছেন। 'ইনকিলাব' ছেড়ে এখন 'জয় শ্রীরাম' বলছেন বলেও কটাক্ষ করেন অভিষেক। মানুষের করের টাকায় রাস্তা হয়, হাসপাতাল হয়, পুলিশের গাড়ি হয়। সেই পুলিশের গাড়ি যাঁরা ভাঙচুর করেন, রাস্তা ভাঙেন, তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করা উচিত বলেও মন্তব্য করেন অভিষেক। পাশাপাশি বিজেপির নবান্ন অভিযানে যাঁরা পুলিশের গাড়ি ভেঙেছেন বা ভাঙচুর করেছেন, তাঁদের সনাক্ত করে পদক্ষেপ করা হবে প্রশাসনের তরফে। এমন কথাও বলতে শোনা যায় অভিষেককে।