TMC MP Saugata Roy Slams Modi Govt: বুলেট ট্রেনে ৩ বিলিয়ন ডলার নষ্ট হয়েছে: সৌগত রায়
তৃণমূল সাংসদ সৌগত রায় (Photo Credit: PTI)

কলকাতা, ১৩ জানুয়ারি: কেন্দ্রীয় প্রকল্পের লক্ষ্যপূরণ নিয়ে মোদি সরকারকে খোঁচা দিল তৃণমূল কংগ্রেস (TMC)। আজ সাংবাদিক বৈঠকে জিএসটি, স্মার্ট সিটি সহ ৫টি বিষয় তুলে ধরেন তৃণমূল সাংসদ সৌগত রায় (TMC MP Saugata Roy)। মোদি সরকারকে তীব্র আক্রমণ করে সাংসদ বললেন, গত ৬ বছরে মেক ইন ইন্ডিয়ার আওতায় কোনও নতুন প্রকল্প শুরু হয়নি। চিনের সঙ্গে ৪৮ বিলিয়ন ডলারের বাণিজ্য ঘাটতি। বেকারির হার স্বাধীনতার পরে সর্বোচ্চ হারে পৌঁছেছে।

সৌগতবাবু বলেন, "আমেদাবাদ থেকে মুম্বই বুলেট ট্রেনে (Bullet Train) ৩ বিলিয়ন ডলার নষ্ট হয়েছে। দেশের সবচেয়ে দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস খারাপ হয়ে গেছে। বুলেট ট্রেনের রাস্তা তৈরিতে খরচ প্রতি কিলোমিটারে ১৮০ কোটি টাকা। সেখানে ফ্রেট করিডর তৈরির খরচ প্রতি কিলোমিটারে ২৩ কোটি টাকা। ডানকুনি-লুধিয়ানা ফ্রেট করিডরকে গুরুত্ব দেওয়া হয়নি।" তিনি বলেন, ২০২০-এর মধ্যে ১০০ টা স্মার্ট সিটি হওয়ার কথা ছিল। এখন বলা হচ্ছে ২০২৩-এর মধ্যে হবে। এখনও পর্যন্ত মাত্র ২৫ শতাংশ কাজ হয়েছে। ৩৪টি শহরে কোনও কাজই হয়নি। আরও পড়ুন: Winter In West Bengal: সংক্রান্তির আগে উত্তুরে হাওয়ার দাপট, রাজ্যে ফিরল শীত

কৃষক সম্মান নিধি লাগু না করা নিয়ে রাজ্যকে রোজই নিশানা করে বিজেপি। আজ পাল্টা সৌগত রায়ের দাবি, ২০১৮ সালে শুরু হওয়া সম্মান নিধিতে বলা হয়েছিল কৃষকের আয় দ্বিগুণ হবে। বছরে ৬ হাজার টাকা করে দেওয়া হবে। ১০ জনের মধ্যে ৭ জন পুরো টাকা পাননি। প্রায় ৪৮ শতাংশ কৃষক টাকা পাননি। বরাদ্দের মাত্র ৪১ শতাংশ খরচ হয়েছে। এই প্রকল্প নিয়ে আমাদের দিকে অভিযোগ তোলে। এছাড়াও রাজ্যগুলিকে জিএসটি ক্ষতিপূরণ দিতে পারছে না কেন্দ্রীয় সরকার। কারণ জিএসটি ঘাটতি রয়েছে। সিএজি রিপোর্টে বলা হয়েছে, জিএসটি তার নিজস্বতা ধরে রাখতে পারেনি।

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে আজ সকালে দিলীপ ঘোষ বলেন, অভিষেকের অভিজ্ঞতা কম, তাই যা বলে তার উল্টো হয়। কোলে চড়ে রাজনীতি করা যায় না। জবাবে সৌগত রায় বলেন, "অভিষেকের রাজনৈতিক অভিজ্ঞতা দিলীপ ঘোষের থেকে বেশি। দিলীপ ঘোষ ২০১৫ সালে রাজনীতিতে এসেছেন। অভিষেক ২০১৪ সালে সাংসদ হয়েছেন। অভিষেককে বারবার আক্রমণ করে আসলে মমতাকেই আক্রমণ করা হচ্ছে।"