Kharagpur IIT Hospital: শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে খড়গপুর আইআইটির তৈরি হাসপাতাল উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

কলকাতা, ২০ ফেব্রুয়ারি: উদ্বোধন হওয়ার আগেই বদলে গেল খড়গপুর আইআইটির (Kharagpur IIT Hospital) তৈরি হাসপাতালের নাম। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের (Shyama Prasad Mukherjee) নামে হাসপাতাল হবে বিসি রায়ের বদলে। বিসি রায় ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ হাসপাতাল হওয়ার কথা ছিল এই হাপাতালের নাম। তার বদলে হচ্ছে শ্যামাপ্রসাদ মুখার্জি মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ।

২৩ ফেব্রুয়ারি ভার্চুয়ালি এই হাসপাতালের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। ঠিক তার আগেই বদলে ফেলা হল জনসঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। পশ্চিম মেদিনীপুরের বলরামপুরে এই হাসপাতাল তৈরি করেছে আইআইটি খড়গপুর কর্তৃপক্ষ। ৭৫০ শয্যার হাসপাতাল তৈরিতে খরচ হয়েছে ২৫০ কোটি টাকা। আরও পড়ুন, নির্বাচনের আগে 'বাংলা নিজের মেয়েকেই চায়' নয়া স্লোগানে জয়ের আশায় তৃণমূল

কিন্তু কেন বদলে ফেলা হল নাম? সেই প্রসঙ্গে খড়গপুর আইআইটি-র রেজিস্ট্রারের দাবি, আইআইটি কর্তৃপক্ষ বোর্ড মিটিং করে সিদ্ধান্ত নিয়েছেন যে, হাসপাতালের নাম শ্যামাপ্রসাদ মুখার্জি মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ হবে। বিসি রায়ের নামে ইতিমধ্যেই একটি হাসপাতাল রয়েছে তাই নাম বদল করা হয়েছে।

বিধানচন্দ্র রায়ের নামের বদলে শ্যামাপ্রসাদ মুখার্জির নাম নিয়ে হাসপাতাল করায় এনিয়ে তৃণমূল ও বিজেপির মধ্যে শুরু হয়েছে চাপানউতোর।