West Bengal Weather Update:পশ্চিমী ঝঞ্ঝা কাটিয়ে ফের হিমেল পরশ, একলাফে ৩ ডিগ্রি পারদ পতন
প্রতীকী ছবি (Representational Image Only)

কলকাতা, ২১ জানুয়ারি: সবাই যখন ভাবছে শীত (Winter) বুঝি এবারের মতো বিদায় নিল, ঠিক তখনই এক ধাক্কায় তিন ডিগ্রি নামল পারদ। দুদিন আগেও গরমে হাঁসফাঁস করতে থাকা বাঙালি ফের কম্বল মুড়িয়ে মাঘের শীত উপভোগে ব্যস্ত হয়ে পড়েছে। পশ্চিমী ঝঞ্ঝা কাটতেই ফের বাংলায় ঢুকে পড়েছে উত্তুরে হাওয়া মঙ্গলবার শহরের পারদ নামল ১৩.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম বলে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের পর হিমেল বাতাস ঢুকতে শুরু করায় পারদ নামতে থাকে। তবে, এই পতন সাময়িক। বুধ ও বৃহস্পতিবার তাপমাত্রা কিছুটা বাড়বে। পরে সপ্তাহ শেষে শীতের আমেজ আবারও ফিরবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে এই হিমেল পরশ কতদিন বঙ্গে স্থায়ী হবে তা নিয়ে মুখ খুলতে নারাজ আবহবিদরা। কারণ ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্তই শীত পড়ার সম্ভাবনা থাকে। তারপর শীত আনাগোনা করলেও উত্তুরে হাওয়ার স্থায়িত্ব তেমন থাকে না। তাই এখন যে ঠান্ডা পড়তে তা হল পড়ে পাওয়া ১৪ আনার মতো। সময় থাকতে চেটেপুটে উপভোগ করে নিন। যে কোনওদিন দরজায় কড়া নাড়বে বসন্ত, কেননা সামনের সপ্তাহেই তো সরস্বতী পুজো। তাই রাতে লেপ কম্বল লাগলেও দিনের বেলা সোয়েটারের প্রয়োজনীয়তা এবারের মতো ফুরিয়ে গিয়েছে দক্ষিণবঙ্গে। আরও পড়ুন-Surat Fire: সাত সকালেই ভয়াবহ আগুনের গ্রাসে সুরাটের রঘুবীর মার্কেট, ঘটনাস্থলে দমকলের ৫৬টি ইঞ্জিন

শীত থাকলেও তাকে আটকানোর জন্য কোমর বেঁধে তৈরি রয়েছে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা, তাই এখনই আনন্দে আপ্লুত হয়ে লাভ নেই। বুধ বৃহস্পতিবার ফের বাড়বে তাপমাত্রা। তবে সপ্তাহান্তে হিমেল পরশ ফিরবে।