Tapas Pal: মুম্বই থেকে কলকাতার পথে তাপস পালের দেহ, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় হবে শেষকৃত্য
তাপস পাল (Photo: Facebook)

মুম্বই, ১৮ ফেব্রুয়ারি:  বিকেল ৫.৩০টার বিমানে মুম্বই (Mumbai) থেকে কলকাতায় (Kolkata Airport) নিয়ে যাওয়া হবে তাপস পালের মৃতদেহ। সন্ধে ৮টা নাগাদ ওই বিমান পৌঁছবে কলকাতায়। সেখান থেকে সোজা তাপস পালের (Tapas Pal) শায়িত দেহ নিয়ে যাওয়া হবে তাঁর নিজের বাড়িতে।  বুধবার সকালে ১১টা রবীন্দ্রসদনে (Rabindra Sadan) নিয়ে আসা হবে। সেখানেই প্রয়াত অভিনেতাকে শ্রদ্ধা জানাবেন চলচ্চিত্র জগতের বিশিষ্ট ব্যক্তিরা। সেখান থেকে কেওড়াতলা শ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

তাপস পালের মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করেছেন মমতা ব্যানার্জি। শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখছেন, "তাপস পালের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ ভোরে মুম্বইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বয়স হয়েছিল ৬১ বছর। তাঁর অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র দাদার কীর্তি, সাহেব, ভালোবাসা ভালোবাসা, অনুরাগের ছোঁয়া, অমর বন্ধন ইত্যাদি। তিনি হিন্দি সিনেমায়ও অভিনয় করেছেন। তাপস পাল ২০১৪ সালে কৃষ্ণনগর কেন্দ্রের সাংসদ নির্বাচিত হন।" শোকবার্তায় মুখ্যমন্ত্রী লেখেন, "পশ্চিমবঙ্গ সরকার ২০১২ সালে তাঁকে বিশেষ চলচ্চিত্র পুরস্কার প্রদান করে। এছাড়া তিনি ফিল্ম ফেয়ার ও কলাকার পুরস্কার পান। তাঁর প্রয়াণে অভিনয় ও রাজনৈতিক জগতে অপূরণীয় ক্ষতি হল। আমি প্রয়াত তাপস পালের আত্মীয় পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।" পরে টুইটে তিনি লেখেন, "তাপস পলের মৃত্যুর কথা শুনে দুঃখিত ও হতবাক। তিনি বাংলা চলচ্চিত্রের একজন সুপারস্টার ছিলেন। তৃণমূল পরিবারের সদস্য ছিলেন। সাংসদ এবং বিধায়ক হিসাবে জনগণের সেবা করেছিলেন। আমরা তাঁকে খুব মিস করব। তাঁর স্ত্রী নন্দিনী, কন্যা সোহিনী এবং তাঁর অনেক ভক্তের প্রতি আমার সমবেদনা।" আরও পড়ুন: Tapas Pal Passed Away: প্রয়াত অভিনেতা ও প্রাক্তন তৃণমূল সাংসদ তাপস পাল

মঙ্গলবার ভোররাতে মুম্বইয়ের (Mumbai) একটি বেসরকারি হাসপাতালে হৃদরোগে তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৬১ বছর। পরিবার সূত্রে খবর, দীর্ঘদিন ধরে স্নায়ুর রোগে ভুগছিলেন এই অভিনেতা। কথা বলা ও চলা-ফেরায় সমস্যা ছিল। ১ ফেব্রুয়ারি বান্দ্রার হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকেই তিনি ভেন্টিলেশনে ছিলেন। ৬ ফেব্রুয়ারি ভেন্টিলেশন থেকে বের করা হয়। গতকাল রাতে ফের অসুস্থ হয়ে পড়েন তাপস পাল। রাত ৩টে ৩৫ মিনিটে তাঁর মৃত্যু হয়।