COVID-19 Vaccination: করোনার টিকাকরণ নিয়ে বেসরকারি হাসপাতালগুলিকে নির্দেশিকা জারি রাজ্য সরকারের
করোনা ভ্যাকসিন

কলকাতা, ২৭ এপ্রিল: আগামী ১ মে থেকে দেশজুড়ে শুরু হবে ১৮ ঊর্ধ্বদের  করোনার টিকাকরণ (COVID-19 Vaccination)। তার আগে বেসরকারি হাসপাতালগুলিকে (Private Hospital)  টিকাকরণের নির্দেশিকা পাঠালো রাজ্য সরকার (State Government। এই গাইডলাইন অনুযায়ী, ৩০ এপ্রিলের পর ভ্যাকসিনের সমস্ত পুরনো স্টক সরকারকে ফেরত দিতে হবে। ১ মে থেকে করোনার টিকাকরণ শুরু করলে বেসরকারি হাসপাতালগুলিকে ভ্যাকসিন কিনতে হবে উত্‍পাদনকারী সংস্থার কাছ থেকে। যদি টিকাকরণ বন্ধ হয়ে যায়, সাধারণ মানুষকে তার নোটিস দিয়ে জানাতে হবে। কো-উইন (CoWin App) এ রেসাজিস্ট্রেশন বাধ্যতামূলক। নাম নথিভুক্ত না করে হাসপাতালে সরাসরি ভ্যাকসিন নেওয়া যাবে না।

এদিকে সরকারিভাবে বিনামূল্যে ভ্যাকসিন প্রদান করার কথা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তবে তা ৫ মের পর শুরু হবে বলে জানান তিনি। ২ মে রাজ্য বিধানসভা নির্বাচনের ফলঘোষণা। তার ওপরই নির্ভর করছে বিনামূল্যে ভ্যাকসিন পাওয়া যাবে কিনা। বিজেপিও জানিয়েছে ক্ষমতায় এলে তারা বিনামূল্যে ভ্যাকসিন দেবে।

আরও পড়ুন, করোনা আক্রান্ত হয়ে প্রয়াত মালদা বৈষ্ণবনগরের নির্দল প্রার্থী সমীর ঘোষ

অন্যদিকে অক্সিজেনের অপচয় রুখতেও স্বাস্থ্য দফতরের গাইডলাইন। কীভাবে অক্সিজেন সাশ্রয় করে সঠিক চিকিত্‍সা করা যায় তা গাইডলাইনে জানানো হয়। কোন পরিস্থিতিতে, কীভাবে, কতক্ষণ অক্সিজেন দিতে হবে তাও গাইডলাইনে উল্লেখ করা হয়। অক্সিজেনের কালোবাজারি রুখতে কড়া পদক্ষেপ নেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।