Kali Puja 2021: কালীপুজোর মণ্ডপ No Entry Zone, নির্দেশিকা বহাল রাখল কলকাতা হাইকোর্ট
Kali Puja Wishes (Photo Credits: File Photo)

কলকাতা, ৪ নভেম্বর:  আজ কালীপুজো, করোনাভাইরাস এখনও বর্তমান। এই পরিস্থিতিতে কালীপুজোর  মণ্ডপে প্রবেশের নির্দেশাবলীর বদল আনল কলকাতা হাইকোর্ট। ৫ নভেম্বর ২০২০-র নির্দেশিকা এবারেও অপরিবর্তিত রাখল কলকাতাই হাইকোর্ট। বলা হয়েছে, প্রতিটি পুজো মণ্ডপের উন্মুক্ত অংশের ৫ মিটারের মধ্যে কোনও দর্শনার্থী থাকবে না।  এবারেও কালীপুজোর মণ্ডপ থাকছে N0 Entry Zone।  যেখান থেকে মণ্ডপে প্রবেশের  অনুমতি থাকছে সেই নির্দিষ্ট স্থান দিয়ে শুধুমাত্র টিকার দুটি ডোজ নেওয়া মাস্ক পরিহিত দর্শকদের। আরও পড়ুন - Zika Virus in Uttar Pradesh: যোগীর রাজ্যে জিকা, কানপুরে আরও ২৫ জনের শরীরে মিলল এই ভাইরাস

করোনাকালে হাজারও বিধিনিষেধ থাকা সত্ত্বেও দুর্গাপুজোতে কী পরিমাণ ভিড় উপচে পড়েছিল মণ্ডপের বাইরে। আসন্ন কালীপুজোতে সেই পরিস্থিতির পুনরাবৃত্তি যেন না হয়, এবিষয়ে আগেই রাজ্যপ্রসাসনকে সতর্ক করল হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা ও কেসং দোমা ভুটিয়ার ডিভিশন বেঞ্চ।

এই প্রসঙ্গে হাইকোর্ট জানিয়েছে, "ilগতমাসেই দুর্গাপুজাকে কেন্দ্র করে শহর কলকাতায় ভিড় উপচে পড়েছিল। দীর্ঘদিন লকডাউনের জেরে মানুষ একটানা গৃহবন্দি থাকায় পুজোর মরশুমে বাড়ি থেকে বেরনোর সুযোগ পেতেই রাস্তায় জনারণ্যের চেহার নেয়। জনপ্রিয় পুজো মণ্ডপগুলির বাইরে উপচে পড়ে ভিড়। ভিড়ের চাপে মণ্ডপের  অবস্থা বিপজ্জনক হয়ে পড়ায় কলকাতার একটি পুজো কমিটির উদ্যোক্তারা হাল ছেড়ে দেন। নবমীর রাতে বন্ধ হয়ে যায় মণ্ডপ। "

এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন অজয় কুমার দে। তাঁর দাবি, আসন্ন কালীপুজো, দীপাবলি, জগদ্ধাত্রীপুজো, ছটপুজো ও কার্তিকপুজোয় ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখতে হবে।  প্রকৃতপক্ষে ভিড় নিয়ন্ত্রণের দায়িত্ব নাগরিকদের উপরেই বর্তায়। জনগণ যদি নিজে থেকে নিয়ম মেনে চলে তাহলেই একমাত্র ভিড় এড়ানো সম্ভব হবে।  রাজ্যপ্রশাসনও নিজ উদ্যোগে ভিড় নিয়ন্ত্রণ করতে সমস্তরকম পদক্ষেপ গ্রহণ করবে।