Salaries of MPs Cut by 30% For A Year: মন্ত্রী-সাংসদদের বেতনে কাটছাঁট, বেতন কমল রাষ্ট্রপতি-রাজ্যপালেরও
(Photo Credits: IANS)

নয়াদিল্লি, ৬ এপ্রিল: করোনাভাইরাসের (Coronavirus Outbreak) জেরে বেতনে কাটছাঁট। আগামী ১ বছর ৩০ শতাংশ বেতন কম পাবেন রাষ্ট্রপতি, সাংসদ এবং রাজ্যপালরা। পাশাপাশি সাংসদদের ভাতা এবং পেনশনের ক্ষেত্রেও কাটছাঁট হয়েছে। তাঁরাও আগামী ১ বছর ৭০ শতাংশ ভাতা পাবেন। বাকি টাকা জমা পড়বে কনসোলিডেটেড ফান্ডে। সেই টাকা খরচ হবে দেশে করোনাভাইরাস মোকাবিলায়। সোমবার কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে একথা জানান কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Union Minister Prakash Javadekar)। আরও পড়ুন: Kolkata: লকডাউনে দু:স্থদের খাবার এবং লুডো খেলার সরঞ্জাম বিতরণ করলেন ড. শশী পাঞ্জা 

শুধু বেতনের পরিমাণ কমই নয়। সাংসদ উন্নয়ন তহবিলের টাকাও দু'বছরের জন্য অর্থাৎ ২০২২ সাল পর্যন্ত কনসোলিডেটেড ফান্ডে জমা পড়বে। সাংসদদের দেওয়া হবে না সেই টাকা। করোনা পরিস্থিতিতে ধুঁকছে বিশ্ব অর্থনীতি। ভারতও তার ব্যতিক্রম নয়। সেই পরিস্থিতি সামাল দিতে সবরকম চেষ্টা করছে কেন্দ্র। এটা তারই একটি পদক্ষেপ। বেতন কমছে সব রাজ্যের রাজ্যপালদের। ১ এপ্রিল থেকে কার্যকর হচ্ছে এই নিয়ম।

রাষ্ট্রপতি থেকে রাজ্যপাল। প্রত্যেকেই নিজের ইচ্ছেতে বেতন কমিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে এমনটাই জানিয়েছেন প্রকাশ জাভড়েকর। সাংসদ তহবিলের ৭৯০০ কোটি টাকা যাবে করোনা মোকাবিলার ফান্ডে। স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০০।