Mamata Banerjee: মানবিক হতে হবে, পুলিশ যেন ক্ষমতার অপব্যবহার না করে: মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি (Photo Credits: ANI/File)

কলকাতা, ২৭ মার্চ: লকডাউনে (Lockdown)সন্তানের জন্য দুধ কিনতে বেরিয়ে পুলিশের মারে মৃত্যুর অভিযোগ উঠেছে। বুধবার হাওড়ার সাঁকরাইলের এই ঘটনায় পুলিশের (Police) ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতেই তৎপর প্রশাসন। আজ নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) এ নিয়ে বলেন, “পুলিশকে মানবিক হতে হবে। ক্ষমতার অপব্যবহার করা চলবে না।” এছাড়া করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের সঙ্গে যুক্ত হয়েছে রাজ্যের তরফে তৈরি তহবিলটিও। এই তহবিলে আর্থিক সাহায্য করলে আয়কর ছাড় পাওয়া যাবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

শুক্রবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন। দেশজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউনের মতো কঠিন পরিস্থিতিতে পুলিশের ভূমিকা ঠিক কেমন হওয়া উচিত, তাও স্পষ্ট করে বুঝিয়ে দেন তিনি। বলেন, "পুলিশের বিরুদ্ধে ১০-১২টি অভিযোগ এসেছে, এদের মধ্যে ৭-৮ জনকে ক্লোজড ডাউন করা হয়েছে। পুলিশকে একদিকে যেমন দায়িত্বে অবিচল থাকতে হবে। একই সঙ্গে মানবিকও হতে হবে। বাজারে যাচ্ছে, রেশন তুলতে যাচ্ছে, ওষুধ কিনতে যাচ্ছে, প্রয়োজনীয় কাজে নিযুক্ত এমন মানুষকে ছেড়ে দিতে হবে। পুলিশ যেন ক্ষমতার অপব্যবহার না করে।” আরও পড়ুন: Mamata Banerjee: আলিপুরে রিক্সাচালকদের খাদ্য সামগ্রী বিতরণ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

একই সঙ্গে এদিন সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানো নিয়েও কড়া বার্তা দিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। ফেসবুকে যারা করোনা নিয়ে হাসি, ঠাট্টা, তামাশা করছেন, তাদের সাবধান করে দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “যারা এখন ঠাট্টা, তামাশা, মশকরা করছেন, তাদের কাছে অনুরোধ এমনটা করবেন না। আমরা যারা কাজ করছি, জানি না আগামী দিনে আক্রান্ত হব কিনা। গুজব ছড়াবেন না। হাসি, ঠাট্টা, মশকরা করবেন না। প্রশাসন গোটা বিষয়ে নজরদারি করছে। যারা গুজব ছড়াচ্ছেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”