PM Modi Praises Bengal's Fight Against COVID-19: করোনাভাইরাসের মোকাবিলায় রাজ্যের ভূমিকার প্রশংসা নরেন্দ্র মোদির
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জি (Photo Credits: ANI)

কলকাতা, ২৮ মার্চ: করোনাভাইরাসের মোকাবিলায় (Coronavirus outbreak) পশ্চিমবঙ্গ সরকাররে পদক্ষেপের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi )। শুক্রবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে (West Bengal Chief Minister Mamata Banerjee) ফোন করেন মোদি। করোনাভাইরাসের সংক্রমণ রোধে রাজ্য সরকার যে পদক্ষেপ নিয়েছে, তার প্রশংসা করেছেন তিনি। তবে তিনি একা নন, মুখ্যমন্ত্রীকে ফোন করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah) এবং বিদেশমন্ত্রী এস জয়শংকরও (External Affairs Minister S Jaishankar)। তাঁরা গোটা পরিস্থিতি নিয়ে খোঁজখবর নেন। রাজ্যকে সমস্তরকম সহযোগিতার আশ্বাস দেন। নবান্ন সূত্রে খবর, প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর মধ্যে অন্তত ১০ মিনিট কথা হয়। রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে দু'জনের মধ্যে কথা হয়। লকডাউন চলাকালীন নাগরিকদের সহায়তার জন্য পশ্চিমবঙ্গ সরকারের নেওয়া পদক্ষেপেরও প্রশংসা করেছেন মোদি। আর্থিক প্যাকেজের জন্য প্রধানমন্ত্রীকে পালটা ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী।

করোনাভাইরাসের মোকাবিলায় প্রত্যেক রাজ্যের দায়িত্ব রয়েছেন একজন করে ক্যাবিনেট মন্ত্রী। এ রাজ্যের দায়িত্বে রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। করোনাভাইরাসের মোকাবিলায় দেশজুড়ে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, নিয়মিত তার রিপোর্ট প্রধানমন্ত্রীর দপ্তরে জমা দিচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। কোয়ারান্টাইনে থাকা মানুষদের জন্য নেওয়া ব্যবস্থা, স্বাস্থ্য পরিষেবা, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের জোগান ও সোশাল ডিস্ট্যান্সিংয়ের জন্য কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তার সবিস্তার রিপোর্ট দিতে নির্দেশ দেওয়া হয়েছে মন্ত্রীদের। আরও পড়ুন: Coronavirus Outbreak in India: দেশজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮৭৩, মহারাষ্ট্রে ১৮০; মৃত ১৯

অন্যদিকে লকডাউন সুনিশ্চিত করতে মুখ্যমন্ত্রী চাইলে আধা সামরিক বাহিনী মোতায়েন করতে পারে কেন্দ্র। শুক্রবার মমতা ব্যানার্জিকে একথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রের খবর, অমিত শাহ মমতা ব্যানার্জিকে বলেন, "মানুষ লকডাউন না মানলে আধা সামরিক বাহিনী নামাতে হবে। প্রয়োজন হলে বলবেন। ইতস্তত করবেন না।"