Kolkata: ৭ কেন্দ্রে উপনির্বাচনের দাবিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা
Calcutta High Court (FILE PHOTO)

কলকাতা, ৩ সেপ্টেম্বর: রাজ্যের ৭ কেন্দ্রে উপনির্বাচনের (By-poll) আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জনস্বার্থ মামলা দায়ের। আগামী ৮ সেপ্টেম্বর এই আবেদনের শুনানি হবে হাইকোর্টে। রাজ্যে সব মিলিয়ে সাতটি আসনে নির্বাচন রয়েছে। ভবানীপুর, খড়দা, গোসাবা, শান্তিপুর, দিনহাটা, এই পাঁচ আসনে উপনির্বাচন হবে। আর সামশেরগঞ্জ, জঙ্গিপুর বিধানসভা আসনে নির্বাচন হবে। সংযুক্ত মোর্চার প্রার্থীর মৃত্যুর কারণে এই দুই আসনে ভোট স্থগিত ছিল। নির্বাচনের ফলপ্রকাশের পর প্রয়াত হয়েছেন খড়দা ও গোসাবার দুই বিধায়ক। তাই ওই দুই আসনে উপনির্বাচন হবে। শান্তিপুর ও দিনহাটা কেন্দ্রের বিজেপি বিধায়করা পদত্যাগ করেছেন।

গতকালই উপনির্বাচন নিয়ে বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। বুধবার পাঁচ রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে করেন তিনি। পশ্চিমবঙ্গ এবং অসমের সঙ্গে আরও তিন রাজ্যে কয়েকটি আসনে উপনির্বাচন বকেয়া রয়েছে। করোনা পরিস্থিতির কারণে উপনির্বাচনগুলি আটকে রয়েছে। অগাস্ট মাসের শুরুতেই সব রাজনৈতিক দলকে চিঠি দিয়ে নির্বাতন করা নিয়ে তাদের মতামত জানাতে বলেছিল নির্বাচন কমিশন। ৩০ অগাস্টের মধ্যে মতামত জানানোর কথা ছিল। আরও পড়ুন: Afghanistan: মোল্লা বরাদরের নেতৃত্বেই আফগানিস্তানে নতুন সরকার, বলছে তালিবান সূত্র

ইতিমধ্যেই ভোট নিয়ে রাজনৈতিক দলগুলির মতামত জমা পড়েছে। যে সমস্ত জায়গায় ভোট হওয়ার কথা সেখানকার করোনা পরিস্থিতির রিপোর্টও জমা দেওয়া হয়েছে কমিশনের দফতরে।