Partha Chatterjee: জেলের মধ্যে পার্থর হাতে আংটি, প্রেসিডেন্সি জেলসুপারের বিরুদ্ধে থানায় গাফিলতির অভিযোগ
Partha Chatterjee (Photo Credits: IANS)

পশ্চিমবঙ্গের নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত পার্থ চট্টোপাধ্যায়ের আংটিকাণ্ডে নয়া মোড় (Partha Chatterjee Ring Case)। প্রেসিডেন্সি সংশোধনাগারের সুপারের (Superintendent of Presidency Central Correctional Home) বিরুদ্ধে হেস্টিংস থানায় দায়ের হল অভিযোগ। কর্তব্যে গাফিলতির অভিযোগ তুলে জেলসুপার দেবাশিস চক্রবর্তীর বিরুদ্ধে অভিযোগটি দায়ের করেছে কারা দফতর।

আরও পড়ুনঃ সায়নীকে ফের তলব ইডি-র, পঞ্চায়েত ভোটের প্রচারকারীদের তালিকা থেকে বাদ যুবনেত্রী

নিয়োগ দুর্নীতি মামলায় নাম জড়িয়ে প্রায় এক বছর প্রেসিডেন্সি সংশোধনাগারের বন্দি রয়েছেন বঙ্গের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। জেলেবন্দি থাকা অবস্থায় হাতে আংটি পরা নিয়ে বিতর্কে জড়ান পার্থ। জেল নিয়ম অমান্য করে দীর্ঘ ৯ মাস হাতে আংটি পরে ছিলেন তিনি। এই বিষয়টি আদালতের নজরে আনেন ইডির আইনজীবী। আদালতে তিনি জানান, জেল নিয়ম অনুসারে কোন কয়দি জেলের মধ্যে অলংকার পরতে পারেন না। কিন্তু সেই নিয়ম উলঙ্ঘন করেছেন পার্থ। তাঁর দুটি হাতেই ছিল আংটি। যদিও পরে আদালতের হস্তক্ষেপে হাত থেকে আংটি খুলে ফেলতে বাধ্য হন মন্ত্রী। তবে এই প্রসঙ্গে পার্থর যুক্তি, স্বাস্থ্যের কারণে এই আংটি পড়তেন তিনি।

জেলের মধ্যে কীভাবে একজন কয়েদি অলংকার ব্যবহার করতে পারেন তা নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্যে প্রেসিডেন্সি জেলসুপার দেবাশিস চক্রবর্তীকে ডেকে পঠিয়েছিলেন আদালত। দেবাসিশ জানান, পার্থর আঙুল ফুলে যাওয়ায় তাঁর হাত থেকে আংটি বের করা সম্ভব হয়নি। যদিও জেলসুপারের এই উত্তর একেবারেই পছন্দ হয়নি বিচারকের। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কারা আদালতের ডিআইজি। সেই নির্দেশ মেনেই হেস্টিংস থানায় দেবাশিস চক্রবর্তীর বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ দায়ের হয়েছে।