নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জিকে বারবার আক্রমণ বিজেপি দলনেতা রাহুল সিনহার
অভিজিৎ ব্যানার্জিকে আক্রমণ রাহুল সিনহার (Photo Credits: File Photo)

কলকাতা, ২০ অক্টোবর: ফের নোবেলজয়ী (Nobel Laurate) অভিজিৎ ব্যানার্জিকে (Abhijit Banerjee) নিয়ে কড়া মন্তব্য বিজেপি শিবিরে (BJP)। ভারতের নোবেলজয়ীর নিন্দায় মুখর জাতীয়স্তর থেকে বিজেপি রাজ্য রাজনীতি। রাজ্য বিজেপি নেতা রাহুল সিনহার (Rahul Sinha) ফের বিতর্কিত (Criticized) মন্তব্য অভিজিৎ ব্যানার্জিকে নিয়ে। তিনি অভিজিৎ ব্যানার্জিকে আক্রমণ করে জানান তাঁর নোবেল জয় নিয়ে যথেষ্ট গর্বিত কিন্তু তাঁর রাজনৈতিক দলের সংযোগ পছন্দ নয়।

শুক্রবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত জীবন নিয়ে কটাক্ষ করেছিলেন রাহুল সিনহা। তিনি বলেছিলেন, “যাঁদের দ্বিতীয় স্ত্রী বিদেশি, নোবেল পান তাঁরাই।” এই মন্তব্যে অর্থনীতিবিদ অমর্ত্য সেনকেও কটাক্ষ করা হয় বলে মত অনেকের। কারণ তাঁর স্ত্রীও বিদেশি। এই মন্তব্যের পর ফের বিতর্কিত মন্তব্য করে তাঁকে দলীয় ঝান্ডা ধরতে বলেন রাহুল সিনহা। আরও পড়ুন, ক্যারি ব্যাগের জন্য গ্রাহকের থেকে টাকা নেওয়ায় সাড়ে ১১ হাজার টাকা জরিমানা বিগ বাজারের

রবিবার রাহুল সিনহার মন্তব্য নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতেই পারেন অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। কিন্তু নোবেল পাওয়ার আগে এবং পরে যেভাবে অভিজিত্ রাজনীতি করছেন, তা উচিত নয়। রাহুল সিনহার বক্তব্য অর্থনীতিবিদ অর্থনীতি নিয়ে চিন্তা করবেন। কিন্তু অর্থনীতিবিদ যদি রাজনীতি করেন, কোনও দলকে আঘাত বা ছোটো করেন, সেটা মেনে নেওয়া যায় না। রাহুলে সিনহার কথায়, “প্রধানমন্ত্রীকেও আঘাত করতে ছাড়েন না তিনি।”

নোবেল জয়ের ২ দিন পর নোবেলজয়ী অভিজিৎ মুখার্জির জন্য টুইট করেছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন ঠিকই। কিন্তু তাঁকে কটাক্ষ করে 'বামঘেঁষা' তকমা লাগান। NYAY প্রকল্পটিরও নিন্দা করেছিলেন। ফলে পরপর বিজেপির আক্রমণের স্বীকার হচ্ছেন নোবেলজয়ীকে। বারংবার রাজনৈতিক তকমা থেকে কুমন্তব্যর মুখোমুখি হতে হচ্ছে তাঁকে।