World Social Media Day 2019 : সোশ্যাল মিডিয়াকে মানবতার স্বার্থে ব্যবহার করার পরার্মশ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
মমতা ব্যানার্জি। (Photo Credits: IANS/File)

কলকাতা, ৩০ জুন ২০১৯: আজ আন্তর্জাতিক সোশ্যাল  মিডিয়া দিবস( World Social Media Day) । এই উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়া (Social Media) ব্যবহারের গাইডলাইন বেঁধে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি(Mamata Banerjee) । সোশ্যাল মিডিয়া যে রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে এ নতুন কথা নয়। মুখ্যমন্ত্রী মমতা  ব্যানার্জি সেকথা বিলক্ষণ জানেন। সেকারণেই একাধিক রাজনৈতিক ইস্যুতে সোশ্যাল মিডিয়ার সতর্ক ব্যবহারের কথা বলেছেন তিনি। রাজনৈতিক স্বার্থে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে বিজেপি অপপ্রচার চালাচ্ছে বলেও একাধিকবার অভিযোগ করেছেন তিনি। তাই রবিবার আন্তর্জাতিক সোশ্যাল মিডিয়া দিবসে টুইটে মমতা লিখেছেন, সোশ্যাল মিডিয়াকে সবসময় মানবতার স্বার্থে ব্যবহার করা উচিত। অপপ্রচার এবং ভুয়ো খবর প্রচারের জন্য সোশ্যাল মিডিয়ার ব্যবহার একেবারেই করা উচিত নয় বলে টুইটে লিখেছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত উল্লেখ্য যে লোকসভা ভোটের আগে এই সোশ্যাল মিডিয়ায় প্রচার ঘিরেই উত্তাল হয়েিছল রাজ্য রাজনীতি। তিনি অভিযোগ করেছিলেন পশ্চিমবঙ্গের ভাবমূর্তি ক্ষুন্ন করার কারণেই বিজেপি সোশ্যাল মিডিয়ায় রাজ্যের অপপ্রচার চালাচ্ছে। রাজ্যের আইনশৃঙ্খলা অবনতি নিয়ে মিথ্যে প্রচার চালানো হচ্ছে। সাম্প্রদায়িকতা তৈরি করে ভেদাভেদের রাজনীতি তৈরি করছে বিেজপি। আরও পড়ুন, তৃণমূল সাংসদ নুসরতের বিয়ে নিয়ে মৌলবাদী সংগঠনের আপত্তি, নুসরতের পাশে দাঁড়াল BJP

আবার কয়েকদিন আগেই মমতাকে নিয়ে ফেসবুকে অশালীন পোস্ট করায় গ্রেপ্তার করা হয়েছিল বিজেপি নেত্রীকে। সময় যত এগোচ্ছে সোশ্যাল মিডিয়ায রাজনৈতিক তরজা তত বাড়ছে। একে অপরের বিরুদ্ধে লড়াইয়ের মঞ্চ ৈতরি করে ফেলেছেন এই সোশ্যাল মিডিয়ায়। মমতা নিজেও সোশ্যাল মিডিয়ায় ভীষণভাবে সক্রিয়। তবে বরাবরই তিনি সোশ্যাল মিডিয়াকে সুস্বার্থে ব্যবহার করার পক্ষপাতি। তাই বিশ্ব সোশ্যাল মিডিয়া দিবসে আবারও সেই বার্তাই দিয়েছেন িতনি।