Mamata Banerjee Inaugurates 'Ma Kitchen': ৫ টাকায় ডিম, ভাত প্রকল্প 'মা কিচেন'-র উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, নিজেও খেতে যাওয়ার ইচ্ছাপ্রকাশ
Photo Source: Twitter

কলকাতা, ১৫ ফেব্রুয়ারি: আজ নবান্নে সাংবাদিক সম্মেলনে 'মা কিচেন'-র (Ma Kitchen) উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। এখানে ৫ টাকায় পাওয়া যাবে ডিম, ভাত, তরকারি। আপাতত কলকাতার ১৪৪টি ওয়ার্ডের ১৬টি বরোয় শুরু হল এই প্রকল্প। 'পরীক্ষামূলকভাবে আপাতত চালু হল। পরে গোটা রাজ্যেই শুরু হয়ে যাবে', বলে জানান মুখ্যমন্ত্রী।

এ দিন নবান্নে তিনি আরও বলেন,'সাধারণ মানুষকে বিনামূল্যে রেশন দিচ্ছে সরকার। বহু গরিব মানুষ বাইরে কাজ করেন ঘরে খাওয়ার সুযোগ হয় না। তাঁদের জন্য মায়ের নামে প্রকল্প চালু করছি। আপাতত পরীক্ষামূলকভাবে চলবে। পরে একইভাবে বিভিন্ন জায়গায় চালু হবে মা প্রকল্প। পরিচালনা করবে স্বনির্ভর গোষ্ঠী। বাংলায় ব্যবসার একটি পরিকাঠামোও গড়ে উঠবে।' আরও পড়ুন, ভোটের আগে মমতার মাস্টার স্ট্রোক, মায়ের রান্নাঘরে আজ থেকেই চালু ৫ টাকার ডিমভাত

দুপুর ১টা থেকে ৩টে পর্যন্ত দেওয়া হবে খাবার। সরকার ভর্তুকি দেবে প্লেট পিছু ১৫ টাকা। ভার্চুয়ালি বালুরঘাট, আলিপুরদুয়ার ও হাওড়ার 'মা প্রকল্প' উদ্বোধন করেন তিনি। এটিকে নজিরবিহীন একটি প্রকল্প বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। প্রথমে কিছু সমস্যা হতে পারে, অনেকরকম বাধা বিপত্তি ঘটতে পারে। ধীরে ধীরে সমস্যাগুলি সমাধান করা হবে বলে জানান তিনি।

নিজেও একদিন মা কিচেন-এ খেতে যাবেন বলে ইচ্ছাপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী। বাজেট অধিবেশনের দিনই তিনি এই প্রকল্পের ঘোষণা করেন। তার দিন সাতেক পরই চালু করলেন। তৃণমূলের স্লোগান ‘মা মাটি মানুষ’ থেকেই এই প্রকল্পের নামকরণ হয়েছে ‘মা’। হিন্দুস্তান টাইমসের রিপোর্ট অনুসারে এই মা প্রকল্পের বাস্তবায়নে কলকাতাতে ১৬টি সাধারণ রান্নাঘর হচ্ছে। এরপর একে একে রাজ্যের অন্যান্য শহরেও এই মা প্রকল্প বিস্তার লাভ করবে।