Lok Sabha Elections 2024 4th Phase: এবার চতুর্থ দফা, সোমবার রাজ্যে ভোট যে সব জায়গায়
Mahua Moitra (Photo Credit: Facebook)

তিনটে দফার ভোটগ্রহণ শেষ। এবার বাংলায় চতুর্থ দফায় আটটি লোকসভা আসনে ভোটগ্রহণ। আগামী ১৩ মে, সোমবার চতুর্থ দফায় বাংলার পাঁচটা জেলায় ভোটগ্রহণ। মুর্শিদাবাদ জেলার বহরমপুর, নদিয়া-র কৃষ্ণনগর ও রানাঘাট, বীরভূম জেলার বোলপুর ও বীরভূম, পূর্ব বর্ধমান জেলার পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানের বর্ধমান-দুর্গাপুর ও আসানসোলে ভোটগ্রহণ হবে। এই দফায় তৃণমূল কংগ্রেসের কাছে বড় চ্যালেঞ্জ তাদের গড়রক্ষা করে বিজেপি ও কংগ্রেসের দুর্গে হানা দেওয়া। প্রথম তিনটি দফায় বেশীরভাগ আসনেই তৃণমূলের তেমন বড় শক্তি ছিল না। কিন্তু এবার ভোট ঢুকে পড়ল তৃণমূল গড়ে।

এই দফায় অগ্নিপরীক্ষায় দুই দুঁদে রাজনীতিবিদ-অধীর চৌধুরী (বহরমপুর/কংগ্রেস), দিলীপ ঘোষ (বর্ধমান দুর্গাপুর/বিজেপি)। দুই প্রাক্তন তারকা ক্রিকেটার-কীর্তি আজাদ (বর্ধমান দুর্গাপুর/তৃণমূল), ইউসুফ পাঠান (বহরমপুর/তৃণমূল)। দুই তারকা- শত্রুঘ্ন সিনহা (আসানসোল/তৃণমূল), শতাব্দী রায় (বীরভূম/তৃণমূল)। দুই জমকালো প্রতিপক্ষ- মহুয়া মৈত্র (কৃষ্ণনগর/তৃণমূল), অমৃতা রায় (কৃষ্ণনগর/বিজেপি)। এবং কঠিন লড়াই হওয়া দুই আসন- বর্ধমান পূর্ব ও রানাঘাট।

রাজ্যে চতুর্থ দফায় যে আটটি লোকসভা আসনে ভোট হচ্ছে ২০১৯ নির্বাচনে তার মধ্যে চারটি আসনে জিতেছিল তৃণমূল, তিনটিতে জিতেছিল বিজেপি, আর একটি ছিল কংগ্রেসর দখলে। সেখানে এবার তৃণমূলের লক্ষ্য অন্তত ৭টি আসনে জেতা। বিজেপি-র সেখানে লক্ষ্য অন্তত ৬টি-তে জেতা। আর কংগ্রেস মরিয়া হয়ে চাইবে অধীর রঞ্জন চৌধুরী-র গড় বহরমপুর রক্ষা করতে।

আটটি লোকসভার মধ্যে মুর্শিদাবাদের বহরমপুরে মূল লড়াইটা ব্র্যান্ড অধীর চৌধুরী ও তৃণমূলের মধ্যে। অধীরের বিরুদ্ধে তৃণণূল এবার প্রার্থী করেছে প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠান-কে। মুর্শিদাবাদ জেলায় কংগ্রেসকে নিশ্চিহ্ন করতে পারলেও বহরমপুরে অধীর গড়ে এর আগে কখনও ভাঙন ধরাতে পারেননি দিদি। নদিয়ার কৃষ্ণনগরে অগ্নিপরীক্ষা রাজনৈতিক দিক থেকে কোণঠাসা তৃণমূলের মহুয়া মৈত্র। ইডি-সিবিআইয়ের জালে জড়িয়ে যাওয়া মহুয়ার ভরসা দিদির আর্শীবাদ। এবার প্রশ্ন, মহুয়া তাঁর প্রতিপক্ষ রাজমাতা অমৃতা রায়ের বিরুদ্ধে ভোটারদের ভালবাসা পান কি না। জেলা থাকা অনুব্রত মণ্ডলের গড়ে এবার তৃণমূলের কাছে বড় চ্যালেঞ্জ গত দুটি লোকসভায় অনায়াসে জেতা দুটি আসন-বীরভূম ও বোলপুরে দুর্গ অটুট রাখা।

কেষ্টহীন বীরভূমে বিজেপি এবার আসন জিততে সর্বশক্তি উজাড় করে দিয়েছে। দুই বর্ধমানে তৃণমূল তাদের সবটা দিচ্ছে তিনটি আসনেই জিততে। বর্ধমান এবার দুই ফুলের কাছে প্রেস্টিজ ফাইট। মেদিনীপুর থেকে বর্ধমানে লড়তে আসা বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষের পরীক্ষা তার রাজনৈতিক অস্তিত্ব টিকিয়ে রাখার। বর্ধমান-দুর্গাপুর আসনে দিলীপ ঘোষের প্রতিপক্ষ তৃণমূলের প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদ। আসানসোলে তৃণমূলের তারকা শত্রুঘ্ন সিনহা-কে ফের সাংসদ হতে হলে হারাতে হবে বিজেপির দুঁদে রাজনীতিবিদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া-কে।