Cab Fare: জানুন বেড়ে কত হচ্ছে উবরের ভাড়া , বাড়তে পারে ওলার ভাড়াও

কলকাতা, ৩০ জুন: একে করোনার ধাক্কা। করোনা-লকডাউনের (Corona Lockdown) জেরে পকেটের অবস্থা খুব খারাপ। ঘুরে দাঁড়াতে হলে যাতায়াত করাটা খুবই গুরুত্বপূর্ণ। লোকাল ট্রেন-মেট্রো এখনই খুলছে না। বাসেও ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলছে। এমন অবস্থায় অ্যাপ-ক্যাবই সবচেয়ে বড় ভরসার। কিন্তু সেটাও হয়তো এবার সাধারণ মানুষের নাগালের বাইরে যেতে চলেছে। আজ, বুধবার রাত ১২ টা থেকে ১৫% বেড়ে যাবে অ্যাপ ভিত্তিক ক্যাব (App Based Cab) পরিষেবা উবেরের ভাড়া। তেলের দাম অত্যধিক বাড়ায় ভাড়া বৃদ্ধির দাবিতে সোচ্চার ছিলেন ওলা (Ola)-উবের (Uber) চালকরা। আরও পড়ুন: ভুতের দল খুনের হুমকি দিচ্ছে, ছুটতে ছুটতে থানায় এলেন ব্যক্তি

উবরের পাশাপাশি ওলাও ভাড়া বাড়াতে চলছে। সূত্রের খবর ভাড়া বাড়ানোর কথা বলে ওার হায়দরাবাদ হেড অফিসে মেল এসেছে। উবেরের পাশাপাশি তাদের ভাড়াও বাড়ানোর অনুমোদন দেওয়া হোক এমন দাবিই তুলেছে ওলা। দেশজুড়ে পেট্রোপণ্যের দাম আকাশ ছুঁয়েছে। ইতিমধ্যেই দেশের অন্তত সাতটা রাজ্যের বেশ কিছু জায়গায় পেট্রোলের লিটার প্রতি দাম ১০০ টাকা ছাড়িয়েছে। কলকাতাতেও পেট্রোলের দর সেঞ্চুরি করার মুখে। ডিজেলের দরও চড়া। তেলের দাম অত্যধিক বাড়ার ফলেই অ্যাপ-ভিত্তিক ক্যাব পরিষেবাগুলি ভাড়া বাড়াতে বাধ্য হচ্ছে বলে দাবি। যদিও যাত্রীদের বক্তব্য, ওলা-উবেরর ভাড়া এমনিতেই চড়া, তার মধ্যে দিনের বেশিরভাগ সময়ই মোটা সারচার্জ দিতে হয়। তাই এই ভাড়া বাড়ানোর যুক্তি নেই।

আজ থেকে উবরের ভাড়া একধাক্কায় ১৫% বাড়িয়ে দেওয়া হয়। এর আপনার যে সফরে ভাড়া লাগত ৪০০ টাকার কাছাকাছি, উবরে সেই রাস্তায় ভাড়া লাগবে ৪৬০ টাকা। ২৩০ টাকার যাত্রা পথে উবরে ভাড়া দিতে হবে ২৬৫ টাকা।

লকডাউন চলাকালীন বাস-ট্রেন সহ যাবতীয় গণপরিবহন না থাকার যাবতীয় ফায়দা তুলেছিল এই ধরনের অ্যাপ ক্যাব ভিত্তিক সংস্থাগুলি। বেহালা থেকে গড়িয়াহাটে এই ধরনের ক্যাব ৮০০-৮৫০ পর্যন্ত চার্জ করে।