Kolkata: বেকার যুবক-যুবতিদের বাইক কিনতে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করবে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর
মমতা ব্যানার্জি (Photo Source: ANI Twitter)

কলকাতা, ৪ অক্টোবর: রাজ্যের বেকার-যুবক যুবতিদের কর্মসংস্থানের লক্ষ্যে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার নবান্ন (Nabanna) সভাঘরে অনগ্রসর সম্প্রদায়ের সঙ্গে বৈঠকে তিনি ঘোষণা করেন, কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে বাইক কেনার জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থা করে দেবে রাজ্য সরকার। যাতে শাড়ি বা অন্যান্য সামগ্রী বিক্রি করতে পারেন তাঁরা।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রী বলেন, "২ লক্ষ ছেলেমেয়েকে নেব। সরকারি ব্যাঙ্ককে দিয়ে হবে না। কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে বাইক কেনার জন্য ঋণ দেওয়া হবে তাঁদের। বাইকের পিছনে থাকবে বক্স। তাতে শাড়ি নিয়ে গেলেন বিক্রি করতে। ফল নিয়ে বিক্রি করতে পারেন।" মুখ্যমন্ত্রী আরও বলেন,''এরকম ২ লক্ষ ছেলেমেয়েকে বাইক দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। এক একটা পরিবারে ৫ জন থাকলে উপকৃত হবেন ১০ লক্ষ মানুষ।"

বুধবার নবান্নে তপশিলি, বাগদি, বাউরি, মতুয়া-সহ বেশ কয়েকটি সস্প্রদায়ের মানুষের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। মতুয়াদের উন্নয়ন পর্ষদ তৈরির কথা ঘোষণা করেন। উন্নয়ন পর্ষদের জন্য বরাদ্দ করেন ১০ কোটি টাকা। তপশিলি উন্নয়ন পর্ষদের জন্য বরাদ্দ করেন ৫ কোটি টাকা। এছাড়াও তপশিলি, বাগদি, বাউরি-সহ বিভিন্ন সম্প্রদায়ের উদ্বাস্তু ২৫ হাজার মানুষের হাতে জমির পাট্টা তুলে দেন।