Monsoon Rain in West Bengal: উত্তর বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ শক্তি বাড়ানোয় বর্ষা এখন দক্ষিণবঙ্গেই থাকছে
কলকাতায় বৃষ্টি(Photo Credit: Facebook)

কলকাতা, ৮ আগস্ট: দীর্ঘ গরম কাটিয়ে দক্ষিণবঙ্গে এসেছে বর্ষা। ২২ শ্রাবণে ঝরো ঝরো বারি ধারায় ভিজছে গোটা বাংলা। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে শক্তি বাড়িয়েছে তাই আগামী ২৪ ঘণ্টাও উপকূলবর্তী জেলাগুলিতে ঝেঁপে বৃষ্টি হবে। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। নিম্নচাপটি ধীরে ধীরে ঝাড়খণ্ডের দিকে সরে গেলেও আজ বৃষ্টি থামার কোনও লক্ষণ নেই। কেননা মৌসুমী অক্ষরেখা এখনও দক্ষিণবঙ্গের উপরেই সক্রিয় আছে। আরওপড়ুন-Kolkata Rain: প্রত্যাশা মেটাতে হাজির নিম্নচাপ, কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ শুরু বৃষ্টি, সপ্তাহভর বৃষ্টি চলার পূর্বাভাস

এই কদিনে টানা গরমে যে ক্ষতি হয়েছে তা না পূরণ হলেও গত ২৪ ঘণ্টায় কলকাতার বেহালায় ৮৫ মিলিমিটার, মোমিনপুরে ৭৪ মিলিমিটার, নিউমার্কেটে ৮৪ মিলিমিটার, দমদমে ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর বৃহস্পতিবার সকাল থেকে উল্টোডাঙ্গায় ২৫ মিলিমিটার, মানিকতলায় ৩১ মিলিমিটার এবং বালিগঞ্জে ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে সকাল ১১টা পর্যন্ত। এর ফলে অফিসযাত্রীরা সমস্যায় পড়েছেন। রাস্তায় জল জমে যাওয়ায় চিত্তরঞ্জন অ্যাভিনিউ, স্ট্র্যান্ড রোড, মহাত্মা গাঁধী রোড এবং সেভেন পয়েন্ট ক্রসিংয়ের দিকে মা উড়ালপুলে যানজট রয়েছে। এদিকে গরম এবং অস্বস্তি কাটিয়ে গত মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে। তবে টানা বৃষ্টি হয়নি। বৃহস্পতিবার সকাল থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে মেদিনীপুর, পুরুলিয়া, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতায়। দিঘা, মন্দারমণি, তাজপুরে জলোচ্ছাস শুরু হয়েছে। জলোচ্ছাস হচ্ছে ওড়িশার সমুদ্রেও। ফলে পর্যটকদের জলে নামতে নিষেধ করেছে পুলিশ-প্রশাসন, মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। কোনও রকম বিপর্যয় রুখতে সতর্ক রয়েছে উপকূলবর্তী জেলার পুলিশ প্রশাসন।

আলিপুর হাওয়া অফিস সূত্রের খবর, নিম্নচাপ যত গভীর হবে বৃষ্টি ততই বাড়বে। এখনই শ্রাবণের মেঘে ঢেকে গোটা আকাশ। বৃষ্টি নামব নামব করছে। কোন যাদু বলে উধাও হয়েছে প্যাচপেচে গরম। জনমনে নেমেছে স্বস্তির ছায়া। আজ সারাদিন শুধু নয় দক্ষিণবঙ্গকে স্বস্তি দিতে আগামীকালও বর্ষারানি সদয় থাকবেন। তবে শনিবার থেকে বৃষ্টির মাত্রা সামান্য কমতে পারে।