Kolkata Metro: সোমবার থেকে কলকাতা মেট্রোয় বাড়ছে ট্রেন, জানুন নয়া সময়সূচি
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

কলকাতা, ১০ জুলাই: এখনও লকডাউনেই আছে রাজ্য (West Bengal Lockdown)। তবে অনেক কিছু নিয়মেই শিথিল হওয়ায়, রাজ্যের মানুষের যাতায়াতের প্রয়োজন পড়ছে। শহরের মানুষের লাইফলাইন মেট্রোতেও (Kolkata Metro) তার প্রভাব পড়ছে। আর তাই স্টাফ স্পেশাল মেট্রোর সংখ্যা বেশ কিছুটা বাড়িয়ে দিল কলকাতা মেট্রো। ৯০ থেকে মেট্রোর সংখ্যা বাড়িয়ে করা হচ্ছে ১০৪টি। আগামী সোমবার, ১২ জুলাই থেকে কার্যকর হচ্ছে এই নিয়ম। জরুরি ভিত্তিতে যারা কাজে বের হচ্ছেন তাঁদের জন্য কলকাতা মেট্রো কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত। গত সপ্তাহে মেট্রোয় স্টাফ স্পেশালের সংখ্যা বাড়িয়ে ৬২ থেকে বাড়য়ি ৯০ করা হয়েছিল। আর এবার ৯০ থেকে বাড়িয়ে করা হল ১০৪। আরও পড়ুন: আজ থেকে বিনামূল্যে স্পুটনিক ভ্যাকসিন দেওয়া চলছে যেখানে

মেট্রোর সময়সূচিতেও পরিবর্তন হচ্ছে। অফিস টাইমে ৮ মিনিট অন্তর চলবে মেট্রো। এখন দ্বিতীয় দফায় মেট্রো চালু হয় ৩টে ৪৫ মিনিটে। তার বদলে সোমবার থেকে মেট্রো ছাড়বে সাড়ে ৩টে নাগাদ। প্রথম মেট্রো দুই প্রান্তিক স্টেশন থেকে সাড়ে ৮টার বদলে ছাড়বে ৮টায়। অফিস টাইমের পর সাড়ে ১১টায় বন্ধ হচ্ছে মেট্রো পরিষেবা। শেষ মেট্রো দুই প্রান্তিক স্টেশনে ৭টার বদলে সোমবার থেকে ছাড়বে সাড়ে ৭টায়। যদিও সকালে শেষ ট্রেন ছাড়ার সময়ে কোনো পরিবর্তন হয়নি। উভয় প্রান্তিক স্টেশন থেকেই সকালের শেষ ট্রেন ছাড়বে বেলা সাড়ে ১১ টায়।

তবে এখনই টোকেন ব্যবস্থা চালু করা হচ্ছে না। মেট্রোর স্মার্ট কার্ড ও জরুরি ব্যবস্থার সঙ্গে যুক্ত যাত্রীরাই সঠিক আইডি কার্ড দেখিয়ে তবেই মেট্রোয় সফর করতে পারবেন। সকলকেই ট্রেনের ভিতর ও স্টেশন চত্বরে কোভিড প্রোটোকল মেনে চলতে অনুরোধ করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ।