Kolkata Metro: বড়দিনে উপহার, রাত পর্যন্ত চলবে কলকাতা মেট্রো
কলকাতা মেট্রো Photo Credits: IANS)

কলকাতা, ২৫ ডিসেম্বর: ক্রিসমাস উপলক্ষে যাত্রীদের উপহার কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষে। আজ অর্থাৎ ২৫ ডিসেম্বর সকাল ৮টা থেকে শুরু হয়েছে মেট্রো চলাচল। এছাড়া আজ বাড়ানো হয়েছে মেট্রোর সংখ্যা। পাশাপাশি পিছিয়ে গেল শেষ মেট্রোর সময়সীমা। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, কবি সুভাষ (Kavi Subhash) এবং দমদম (Dum Dum) থেকে রাতের শেষ মেট্রো ছাড়বে রাত ১১.১০ মিনিটে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। অন্য দিনের তুলনায় আজ ১২টি বাড়তি মেট্রো চালানো হবে। এর আগে জানানো হয়েছিল রাত ১১টায় ছাড়বে শেষ মেট্রো। তবে সিদ্ধান্ত বদলে পিছিয়ে দেওয়া হল সময়।

নিউজ ১৮ বাংলার খবর অনুযায়ী, জানা যাচ্ছে, বড়দিনে মেট্রো চলবে ২৩৬টি। আপ ও ডাউনে মোট মেট্রো থাকবে ১১৮টি করে। গতবারে চলেছিল ২২৪টি। ফলে এবার মেট্রো চলবে ৬ জোড়া বেশি। এছাড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১০০টি মেট্রো চলবে ছয় মিনিট অন্তর। মেট্রো সূত্রে জানা যাচ্ছে, বিকেল ৪টা থেকে রাত ৯ টা অবধি যে সময় মেট্রোয় বেশি যাত্রী থাকে, সেই সময়েই এই ১০০টি মেট্রো চলবে। অন্যদিকে, নোয়াপাড়া থেকে দমদমের মধ্যে ৯৯টি পরিষেবা দেওয়া হবে। যেহেতু টালা ব্রিজের কারণে এই অংশে গাড়ি চলাচলের সমস্যা আছে বা ঘুরপথে বাস চলছে তাই আপ লাইনে ৫০টি ও ডাউনে ৪৯ টি মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন:  West Bengal: আজ থেকে শান্তিনিকেতনে শুরু পৌষ মেলা

তবে শুধু পরিষেবা বৃদ্ধি নয়। বড়দিন উপলক্ষ্যে মেট্রো নিরাপত্তাও যথেষ্ট জোরদার করা হয়েছে। ধর্মতলা, পার্ক স্ট্রিট, ময়দান, চাঁদনি চক, রবীন্দ্র সদন, শ্যামবাজার ও টালিগঞ্জ মেট্রো স্টেশনে থাকছে কঠোর নিরাপত্তা। কলকাতা পুলিশের (Kolkata Police) কর্মীরাও যেমন থাকছেন তেমনই মেট্রো রেলওয়ে পুলিশ ও আর পি এফের (RPF) কর্মী মোতায়েন থাকছে এই সমস্ত স্টেশনে। এছাড়া সাদা পোশাকেও পুলিশি টহলদারি থাকছে মেট্রো প্ল্যাটফর্ম ও কোচের মধ্যে। পার্ক স্ট্রিটে মেট্রো ভবনের কন্ট্রোল রুম থেকে চলবে সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি। ধর্মতলা, পার্ক স্ট্রিট ও ময়দানে ৫০ জন আরপিএফ মোতায়েন থাকছে। অন্যদিকে ময়দান ও ধর্মতলা এই দুটি স্টেশনে থাকছে ৪ জনের একটি বিশেষ দল। সেখানে থাকছেন আরপিএফের একজন অফিসার ও দু’জন করে মহিলা আরপিএফ কর্মী।