Kolkata: আগামী মাস থেকেই কলকাতার ৮টি ব্রিজ মেরামতির কাজ শুরু করবে KMDA
টালা ব্রিজ (Photo Credits: Facebook)

কলকাতা, ৩ জুলাই: বাঘাযতীন, চিংড়িঘাটা ও কালীঘাট উড়ালপুল (Flyover) মেরামতি শুরুর সিদ্ধান্ত নিল কেএমডিএ (KMDA)। এছাড়া শিয়ালদা, বিজন সেতু, উল্টোডাঙা, অরবিন্দ সেতু সহ অন্য পাঁচটি উড়ালপুলও সংস্কার করবে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর। সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, আটটি উড়ালপুলের মধ্যে বাঘাযতীনে রেললাইনের উপরে ২০০০ ও ২০১০ সালে তৈরি দু’টি পৃথক ব্রিজের নির্মাণে ত্রুটি রয়েছে। সেই কারণে রেললাইনের উপরের ব্যস্ততম উড়ালপুল না ভেঙে একাধিক নতুন পিলার দিয়ে কার্যত নতুন চেহারা দেওয়া হবে বলে বৃহস্পতিবার কেএমডিএ চেয়ারম্যান ও মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানিয়েছেন। আগামী মাস থেকেই ব্রিজগুলির মেরামতির কাজ শুরু হবে যাবে।

মাঝেরহাট ব্রিজ ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ভেঙে পড়ার পরই কলকাতার পুরনো সমস্ত উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষার জন্য বিশেষজ্ঞ কমিটি নিয়োগ করে নগরোন্নয়ন দপ্তর। এর মধ্যে আটটি উড়ালপুল শহরের পরিকাঠামোর ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ ও যানবাহনের ভার সামাল দিতে দ্রুত মেরামতি জরুরি বলেই কেএমডিএ-এর চেয়ারম্যানকে রিপোর্ট দেয় বিশেষজ্ঞ কমিটি। সেই উড়ালপুলগুলি হল- শিয়ালদা, উল্টোডাঙা, বিজন সেতু, অরবিন্দ সেতু, কালীঘাট ব্রিজ, বাঘাযতীন ব্রিজ, টালিগঞ্জ ব্রিজ ও চিংড়িঘাটা উড়ালপুল। গতকাল কী করণীয় তা জানতে সল্টলেকে দীর্ঘ বৈঠক করেন ফিরহাদ। আরও পড়ুন: Calcutta HC Additional Judge Passes Away: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কলকাতা হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি প্রতীক প্রকাশ ব্যানার্জি

বাম আমলে তৈরি বাঘাযতীনের দু’টি ফ্লাইওভারের নির্মাণের গুণমাণ যথেষ্ট খারাপ বলে রিপোর্ট দিয়েছে কমিটি। পুরমন্ত্রী ফিরহাদ বলেন, “শিয়ালদ, বিজন সেতু সহ পাঁচটি ব্রিজ সামান্য মেরামতি করলেই আপাতত কোনও ঝুঁকি থাকবে না। কিন্তু কালীঘাট ব্রিজটি প্রায় ৫০ বছরের বেশি পুরনো। সেটির খোলনলচে কিছুটা বদলে দিয়ে মেরামতি করবেন ইঞ্জিনিয়ররা।