Jadavpur University: বস্তিবাসীদের জন্য ভরপেট মাংস, ভাত খাওয়ানোর আয়োজন করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি কিচেন
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি কিচেন (Picture Credits: Facebook)

কলকাতা, ২৭ অক্টোবর: গরীব, দুঃখীদের জন্য মধ্যাহ্নভোজনের আয়োজন করতে দশমীর দিন যাদবপুর স্টেশনের কাছে এবং গড়িয়াহাট ফ্লাইওভারের নীচে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) পড়ুয়ারা যারা কমিউনিটি কিচেন চালাচ্ছেন তারা বস্তিবাসীদের জন্য মাংস, ভাত খাওয়ানোর আয়োজনের কথা জানান। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের রান্নাঘর থেকে চাল এবং সয়াবিনর তরকারি বিতরণ তারা লকডাউনের শুরু থেকে জারি রেখেছে।

একটানা ২১৫ দিন কমিউনিটি কিচেন চালিয়ে বিজয়া দশমীর (Bijaya Dashami) দিন শিক্ষার্থীরা দরিদ্রদের মুখে হাসি ফোটাতে আরও বেশি কিছু করতে চান। প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষক সহ গবেষকবৃন্দ, একদল শিক্ষার্থী পাড়ার দরিদ্রদের খাওয়ানোর জন্য মার্চ মাসের শেষের দিকে গেট নং ৪ এর পার্কিংয়ে "কমিউনিটি কিচেন" স্থাপন করেছিলেন।

আরও পড়ুন, চাঁদের আলোকিত অংশে রয়েছে জল! প্রমাণ দিল নাসা

ভাত এবং সয়াবিনের তরকারি, এরও আগে খিচুড়ি দিয়ে যাত্রা শুরু করেছিল। তবে পুজো দশেষে গরিব, দুঃখীদের মুখে হাসি ফোটাতে এবার পেটপুড়ে চিকেন ও ভাতের আয়োজন করার কথা জানান তারা। প্রায় ৭০০ জনকে মাংস,ভাত,ডাল খাওয়াযে তারা।

বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা দুর্গাপুজোর সময় শুধুমাত্র একদিন ভরপেট খাওয়ানোর মধ্যে দিয়েই প্রচেষ্টা সীমাবদ্ধ করেনি। গরিব, দুঃখীদের জন্য কাপড়-জামা উপহারও দেওয়া হয়।শহর জুড়ে ভ্যান চালিয়ে গরিব, দুঃখী ও তাদের বাচ্চাদের উপহার দেওয়া হয়। যেখানে বেশিরভাগ কলকাতাবাসীর পুজোর এই কয়েকটা দিন এক প্যান্ডেল থেকে অন্য প্যান্ডেল হপিংয়ে ব্যস্ত ছিল, সেখানে কমিউনিটি কিচেনের সদস্যরা উদ্যোগটি চালিয়ে যাওয়ার জন্য তহবিল সংগ্রহ করতে এক প্যান্ডেল থেকে অন্য প্যান্ডেলে ছুটে বেড়ায়।