Kolkata Police: দেশের সেরা 'সাইবার কপ'-র তকমা পেলেন কলকাতা পুলিশের সাইবার থানার ইন্সপেক্টর ডেনিস অনুপ লাকরা
ইন্সপেক্টর ডেনিস অনুপ লাকরা (Picture Source: CP Kolkata Anuj Twitter)

কলকাতা, ১৮ ডিসেম্বর: সাইবার ক্রাইম (Cyber Crime) দমনে সম্মানের নতুন পালক যোগ হল কলকাতা পুলিশের (Kolkata Police) মুকুটে। দেশের সেরা 'সাইবার কপ'-এর খেতাবে ভূষিত হলেন কলকাতা পুলিশের সাইবার থানার ইন্সপেকটর ডেনিস অনুপ লাকরা। এমনকি 'ক্যাপাসিটি বিল্ডিং'-এর নিরিখে দেশের সেরা তিন সাইবার থানার মধ্যে অন্যতম নির্বাচিত হল কলকাতা পুলিশের সাইবার থানা।

'ডেটা সিকিওরিটি কাউন্সিল অফ ইন্ডিয়া'-র ( DSCI) এবং NASSCOM-এর বিচারে কলকাতা পুলিশের প্রাপ্তি এই সম্মান। এই দুই সংস্থার উদ্যোগে বার্ষিক সাইবার-নিরাপত্তা সম্মেলন ভার্চুয়ালি আয়োজিত হয়েছিল গতকাল। দেশের সমস্ত তদন্তকারী সংস্থার হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যে বিচারকরা দেশের সেরা 'সাইবার কপ' মনোনীত করেছেন কলকাতা পুলিশের ইন্সপেক্টর ডেনিস অনুপ লাকরাকে। আজ একটি অনুষ্ঠানে মাননীয় নগরপাল শ্রী অনুজ শর্মা সংবৰ্ধিত করেন শ্রী লাকরাকে। আরও পড়ুন, শুক্রবার সকালে থেকে উত্তুরে হাওয়ার দাপট, অবশেষে শীতবুড়োর বঙ্গে আগমন

সাইবার ক্রাইম আধুনিক অপরাধ-দুনিয়ার সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বদলাতে থাকা সময়ের প্রয়োজনে ভারতেও বিভিন্ন রাজ্যের পুলিশবাহিনীর অগ্রাধিকারের তালিকায় অন্যতম শীর্ষবাছাই এখন সাইবার-অপরাধ নিয়ে গবেষণা, সাইবারস্পেসে নিত্যনতুন অপরাধের তদন্ত এবং তথ্যতালাশ। এই কাজেই সেরার আসোনি দখল করল কলকাতা পুলিশ।