Self Scan App: ডকুমেন্ট স্ক্যানিং অ্যাপ 'সেলফ স্ক্যান'-র সূচনা মমতা ব্যানার্জির, কীভাবে কাজ করবে অ্যাপটি? দেখে নিন
Representational image. (Photo Credits: TeroVesalainen/pixabay)

কলকাতা, ৭ জুলাই: 'ডকুমেন্ট স্ক্যানিং অ্যাপ'। ৬ জুলাই সাংবাদিক বৈঠকে এই নয়া অ্যাপটির সূচনার কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। "সেলফ স্ক্যান" (Self Scan App) অ্যাপটি নিজের যে কোনও ডকুমেন্ট-আধার কার্ড, রেশন কার্ড, মার্ক শিট ইত্যাদি স্ক্যান করে সংরক্ষণ করতে সক্ষম। পশ্চিমবঙ্গ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ এই অ্যাপটি তৈরি করেছে। এই প্রসঙ্গে মমতা বলেন, "আমি সবসময় চাই আমাদের দেশে তৈরি অ্যাপই আমরা ব্যবহার করি। এটিই আসল দেশপ্রেমের প্রতীক। বাংলা আজ যা ভাবে, গোটা বিশ্ব তা ভাবে আগামীতে।"

সেল্ফ স্ক্যান অ্যাপ কী?

গ্রাহকের যেকোনও ডকুমেন্ট স্ক্যান করতে পারবে এই অ্যাপ। এরপর সেই ফাইলটি অ্যাপ মারফত পিডিএফ ফর্ম্যাট করা যাবে। স্ক্যান করা ডকুমেন্টসটি প্রয়োজনে এডিট অর্থাৎ ফিল্টার, ক্রপ করাও যাবে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, "সেল্ফ স্ক্যান একেবারেই নিরাপদ এবং সুরক্ষিত একটি অ্যাপ। অ্যাপের সার্ভারে কোনও তথ্য সেভ হয়না। ডকুমেন্টস স্ক্যান করার পরও এডিট করার সুযোগ রয়েছে।"

কীভাবে কাজ করবে এই সেল্ফ স্ক্যান অ্যাপটি?

গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে অ্যাপটি। এই অ্যাপটি মারফত কোনও ডকুমেন্টস স্ক্যান করার সময় ইন্টারনেট কানেকশনের কোনও প্রয়োজন পড়ে না।

ক্যামস্ক্যানার অ্যাপ। ডকুমেন্টস স্ক্যান, পিডিএফের জন্য এটিই ছিল এতদিন জনপ্রিয় অ্যাপ। কিন্তু মোদি সরকারের নির্দেশের পর ভারতে ৫৯টি চিনা অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি হয়। এরপরই বাজারে এল মোবাইল অ্যাপ 'সেলফ স্ক্যান' অ্যাপ।