Buddhadeb Bhattacharya's Health Update: সঙ্কট কাটেনি, তবে চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেববাবু
বুদ্ধদেব ভট্টাচার্য। ফাইল ছবি। (Picture Credits: Facebook)

কলকাতা, ১১ ডিসেম্বর: রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharya) শারীরিক পরিস্থিতির নিয়ে উদ্বিগ্ন রাজ্যবাসী। তাঁর শারীরিক অবস্থার সামান্য উন্নতি হয়েছে। ডাকলে চোখ মেলে তাকাচ্ছেন বুদ্ধদেববাবু। শুক্রবার সকালের মেডিক্যাল বুলেটিনে চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসায় সাড়া দিচ্ছেন বর্ষীয়ান নেতা। রক্তচাপ সামান্য কমেছে তবে পালস রেট স্বাভাবিক আছে। মূত্রের পরিমাণ সন্তোষজনক। তাঁর অক্সিজেন স্যাচুরেশন ৯৬ শতাংশ।

বুধবার গভীর রাতে তাঁর জ্ঞান ফিরেছে। তবে এখনও সঙ্কট কাটেনি। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসাধীন। তাঁর চিকিৎসায় গঠিত হয়েছে ১১ সদস্যের মেডিক্যাল টিম। তাঁর শরীরের অন্যান্য মাত্রা স্থিতিশীল বলেই হাসপাতাল সূত্রে বৃহস্পতিবার সকালে জানানো হয়েছে। আরও পড়ুন, হাসপাতালে ভর্তি বুদ্ধদেব ভট্টাচার্য, উদ্বেগপ্রকাশ করে টুইট মমতা ব্যানার্জির

দীর্ঘদিন ধরেই সিওপিডি-র সমস্যায় ভুগছেন তিনি। বুধবার শ্বাসকষ্টজনিত সমস্যা বৃদ্ধি পাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। তখন তাঁর জ্ঞান ছিল না। প্রথমে তাঁকে বাইপ্যাপ সাপোর্টে রাখা হয়েছিল। রাতে দেওয়া হয় ভেন্টিলেশনে। হস্পতিবার সকালে মেডিক্যাল বুলেটিনে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, আপাতত তাঁকে ভেন্টিলেশনেই রাখা হবে। তবে সেই ভেন্টিলেশন সাপোর্ট ধীরে ধীরে কমানোর চেষ্টা করবেন চিকিৎসকরা।

বেশ কয়েক বছর ধরেই গুরুতর অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্যকে সল্টলেকের পাম অ্যাভিনিউয়ের বাড়ির বাইরে তাঁকে খুব বেশি দেখা যায় না বললেই চলে। গত বছরের সেপ্টেম্বরেও শ্বাসকষ্টের কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে স্বাস্থ্যের অবস্থার উন্নতি হওয়াতে তিনি বাড়ি ফেরেন।