Most Spoken Languages: সবচেয়ে বেশি কথা বলা হয় ইংরাজিতে আর হিন্দি তিনে, জেনে নিন ভাষার তালিকায় কোথায় রয়েছে বাংলা!
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

কলকাতা: আমাদের অস্তিত্ব প্রকাশের মাধ্যম ভাষা (Language)। তাই যখন অন্য ভাষা ব্যবহার হয় এমন কোনও জায়গায় আমরা যাই সেখানে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয় আমাদের। যেকোন জিনিস সম্পর্কে জানতে পোড়াতে হয় বহু কাঠখড়। ভাষার জেরে দেশভাগের সাক্ষীও হতে হয়েছে আমাদের। এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস সারা বিশ্বে কতজন ব্যবহার করে তা জানতে নিশ্চয় মন চায়! আসুন তাহলে জেনে নিই, বিশ্বে সবচেয়ে বেশি কথা বলা হয় কোন ভাষায়? আরও কত নম্বরে রয়েছেন আমাদের প্রিয় ভাষা বাংলা?

সম্প্রতি এথনোলজিক অ্যান্ড ওয়ার্ল্ড স্ট্যাটিকটিস (Ethnologue and World of Statistics) -র রিপোর্ট থেকে জানা গেছে, ইংরাজি (English) হল বিশ্বের সবচেয়ে বেশি মানুষের ব্যবহৃত ভাষা (most widely spoken languages)। সারা বিশ্বে ১,১৩২ মিলিয়ন মানুষ এই ভাষাতে কথা বলে। ১,১১৭ মিলিয়ন মানুষের ব্যবহৃত ভাষা মান্দারিন চাইনিজ রয়েছে দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা হিন্দিতে (Hindi) কথা বলেন ৬১৫ মিলিয়ন মানুষ। এরপরে থাকা স্প্যানিশে কথা বলে ৫৩৪ মিলিয়ন মানুষ। পঞ্চম স্থানে থাকা ফরাসি ভাষায় কথা বলেন ২৮০ মিলিয়ন। এরপরে ষষ্ঠ স্থানে থাকা স্ট্যান্ডার্ড আরবিক-এ কথা বলেন ২৭৪ মিলিয়ন আর সপ্তমে থাকা আমাদের মাতৃভাষা বাংলায় (Bengali) কথা বলেন ২৬৫ মিলিয়ন মানুষ। এরপর পর্যায়ক্রমে থাকা রাশিয়ান ভাষায় কথা বলেন ২৫৮ মিলিয়ন। পর্তুগিজ ভাষায় বলেন ২৩৪ মিলিয়ন আর ইন্দোনেশিয়ানে বলেন ১৯৯ মিলিয়ন। ১১ নম্বরে থাকা উর্দুকে প্রথম ও দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহার করেন ১৭০ মিলিয়ন মানুষ।

ওই রিপোর্টে আরও জানা গেছে, বিশ্বজুড়ে মোট সাত হাজার ভাষা রয়েছে। তার মধ্যে মোট ২৩ ভাষায় মূলত কথা বলেন গোটা বিশ্বের অর্ধেক মানুষ। আরও পড়ুন: West Bengal: রাজ্য রাজ্যপাল সংঘাত অব্যাহত, প্রেস সেক্রেটারিকে অপসারন করলেন রাজ্যপাল