ECI Notification for Polls From West Bengal: রাজ্যসভার মেয়াদ শেষ বাংলার ৫ সাংসদের, নির্বাচন ২৬ মার্চ
নির্বাচন কমিশন। ফাইল ছবি। (Photo Credits: PTI)

কলকাতা, ২৫ ফেব্রুয়ারি: ১৭ টি রাজ্যের মধ্যে ৫৫ জন রাজ্যসভার সাংসদের মেয়াদ শেষ হচ্ছে এপ্রিলে (Rajya Sabha seats) । এদের মধ্যে রয়েছেন বাংলার ৫ জন সাংসদ। মেয়াদ শেষ হওয়ার ঠিক আগেই ২৬ মার্চ রাজ্যসভার আসনের ভোটের দিন স্থির করেছে নির্বাচন কমিশন (Election Commission of India)। ঋতব্রত ব্যানার্জি (Ritabrata Banerjee), আহমেদ হাসান, মণীশ গুপ্ত, যোগেন চৌধুরি এবং তৃণমূলের কানওয়ার দীপ সিংহ (K D Singh) । বাংলা থেকে এই ৫ রাজ্যসভা সাংসদের মেয়াদ শেষ হচ্ছে এপ্রিলে। ১৩ মার্চের মধ্যে প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। অন্য রাজ্যের প্রার্থীদের সঙ্গে সম্ভবত ১৬ মার্চের মধ্যে বাংলার প্রার্থীদেরও মনোনয়ন পত্র স্ক্রুটিনি করে দেখা হবে।

বাংলার ৫ সাংসদকে কী পুনরায় টিকিট দেওয়া হবে? এই প্রশ্নই উঠছে এখন রাজনৈতিক মহলের অন্দরে। এই ৫ সাংসদের মধ্যে রয়েছেন কানওয়ার দীপ সিংহ অর্থাৎ কেডি সিং। নারদা কাণ্ডের প্রধান মাথা ছিলেন তিনিই। ম্যাথু স্যামুয়েলের স্টিং অপারেশনের পর তাঁকে নিয়ে বিপাকে পড়ে তৃণমূল শিবির। তাই কেডি সিং-কে আদৌ কী টিকিট দেওয়া হবে? তা নিয়ে রয়েছে প্রশ্ন। ঋতব্রত ব্যানার্জি। আগে ছিলেন বাম সংসদ। কিন্তু ২০১৭ সালে এই ঋতব্রতকেই দল থেকে বহিষ্কার করে সিপিএম। এরপর ক্রমশ ঘাসফুলের ঘনিষ্ঠ হয়েছেন ঋতব্রত। এখন এটাই দেখার ৫ জনের মধ্যে কে পেতে পারেন টিকিট। আরও পড়ুন: West Bengal Weather Update: ঘূর্ণাবর্তের জের, মঙ্গলবার সকাল থেকেই রাজ্যে শুরু বৃষ্টি 

বাংলার ৫ সাংসদের পাশাপাশি বাকি ১৭ রাজ্যে বেশ কিছু হেভিওয়েট নেতার মেয়াদ শেষ হচ্ছে। ১৭ রাজ্যের মধ্যে রয়েছে কংগ্রেস শাসিত তিন রাজ্য- মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তীসগড়, এছাড়া রয়েছে ওড়িশা। এদের মধ্যে রয়েছেন দিগ্বিজয় সিং-ও। ৩০ মার্চের মধ্যেই সব নির্বাচনী কার্যকলাপ শেষ করা হবে বলে জানানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে।