East West Metro Update: ইস্ট-ওয়েস্ট মেট্রো স্টেশনে থাকছে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর
প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (Photo Credits: wikimedia commons)

কলকাতা, ১৩ ফেব্রুয়ারি: আজ উদ্বোধন করা হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East West Metro)। কলকাতা বড়ই খুশি মহানগরবাসী। কিন্তু দেশের মধ্যে প্রথম চালু হওয়া কলকাতা মেট্রোকে অনেকে ‘সুইসাইড স্পট’(Suicide Spot)-এর ‘তকমা’ দিয়েছেন। অনেক চেষ্টা করেও কলকাতা মেট্রোর স্টেশনগুলিতে ‘প্ল্যাটফর্ম স্ক্রিনডোর’ (Platform Screen Door) লাগানো যায়নি। কী কারণে স্ক্রিনডোর লাগানো সম্ভব হয়নি, সে বিষয়ে মেট্রোর তরফে কোনও ব্যাখ্যাও কখনও দেওয়া হয়নি। তবে কলকাতা মেট্রো থেকে শিক্ষা নিয়ে দিল্লি মেট্রোর মতোইইস্ট-ওয়েস্ট মেট্রোতে অত্যাধুনিক ‘প্ল্যাটফর্ম স্ক্রিনডোর’ লাগানো হয়েছে।

মেট্রো স্টেশনে ঢোকার পর, রেকের দরজার সঙ্গেই খুলবে প্ল্যাটফর্মের ক্রিনডোর। ফলে মেট্রোর লাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টার ঘটনা এ ক্ষেত্রে একেবারেই রোখা যাবে বলে আশা কর্তৃপক্ষের। কলকাতা মেট্রোর স্টেশনগুলিতে (Kolkata Metro) আরপিএফের নজরদারি সত্ত্বেও, রোখা যায়নি লাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টার ঘটনা। তার জেরে বিভিন্ন সময়েই ভোগান্তির মুখে পড়তে হয় যাত্রীদের। কিন্তু সেই দুর্ভোগের হাত থেকে রক্ষা পাবেন ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রীরা।প্ল্যাটফর্মের একেবারে ধারে স্বচ্ছ কাচের দেওয়াল থাকবে (প্ল্যাটফর্ম স্ক্রিনডোর)। ট্রেনের কামরার দরজার মুখোমুখি প্ল্যাটফর্মের ওই ‘ডোর’ খুলবে। যাত্রীদের ওঠা-নামার পর কামরা ও প্ল্যাটফর্ম— দুয়েরই দরজা ফের বন্ধ হয়ে যাবে।আপাতত প্রথম পর্যায়ে সল্টলেক স্টেডিয়াম, করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল, সল্টলেক স্টেডিয়াম-এর মধ্যে মেট্রো চলবে। প্ল্যাটফর্মে দুর্ঘটনা এড়াতে বিশেষ স্ক্রিন ডোরের ব্যবস্থার পাশাপাশি প্রত্যেক কামরায় থাকছে হুইলচেয়ার। এছাড়াও বয়স্ক এবং অশক্ত যাত্রীদের জন্য প্রতি স্টেশনে একাধিক লিফট, এসক্যালেটরের ব্যবস্থা থাকছে। আরও পড়ুন: Bank Strike On March: মার্চে ব্যাংক ধর্মঘট, টানা ৫ দিন বন্ধ থাকবে ব্যাংক!

আপৎকালীন পরিস্থিতিতে চালকের সঙ্গে কথা বলার জন্য থাকছে মাইক্রোফোন (Micro Phone)। আনন্দবাজারের খবর অনুযায়ী,  খবর অনুযায়ী, কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডও ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাতায়াতের সময় ব্যবহার করা যাবে। এ ছাড়া প্রতিটি প্রতি কামরায় ডিসপ্লে বোর্ডের সঙ্গে থাকছে সিসি ক্যামেরা। স্টেশনে থাকবে স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিনও।

ভিডিও দেখুন--->