Durga Puja 2024 RG Kar Theme (Photo Credits: X)

আরজি করে (RG Kar Case) নিহত তরুণী চিকিৎসকের খুন এবং ধর্ষণের ঘটনার বিচার চেয়ে জারি রয়েছে জুনিয়র ডাক্তারদের আন্দোলন। রাজ্যের দিকে দিকে চলছে প্রতিবাদ মিছিল। সুপ্রিম কোর্টে চলছে আরজি কর-কাণ্ডের মামলা। এই আবহে আরজি করের ঘটনার ছায়া পড়ল দুর্গাপুজোর থিমে। দু-হাত দিয়ে মুখ ঢেকেছেন মা দুর্গা। মায়ের পায়ের কাছে শোয়ানো রয়েছে সাদা চাদরে ঢাকা একটি মেয়ের দেহ। গর্জনের অভিব্যক্তি নয়, বরং দেবী দুর্গার বাহন সিংহ মাথা নিচু করে দেখছে মৃতদেহটিকেই।

বর্তমান সামাজিক পরিবেশটিকেই দুর্গাপুজোর থিমে নামিয়ে এসেছে কাঁকুড়গাছির শ্রী শ্রী সরস্বতী ও কালীমাতা মন্দির পরিষদ। এইবারে তাঁদের পুজোর থিম 'লজ্জা'। আরজি করে চিকিৎসক খুন এবং ধর্ষণের ঘটনার প্রতিরূপ হিসাবে 'লিজ্জা' থিমের উপর নিজেদের প্রতিমা এবং প্যান্ডেল গড়ার সিদ্ধান্ত নেয় কাঁকুড়গাছির এই পুজো কমিটি। আরজি করের হিংস্রতা দেখে স্বয়ং মা দুর্গাও যে লজ্জিত সেই ভাবনা থেকেই এই থিমের আবির্ভাব। থিমের অংশ হিসাবে প্যান্ডেলে মা দুর্গার পাশে রাখা হয়েছে, অ্যাপ্রন ও স্টেথোস্কোপও।

দুর্গাপুজোর থিমে 'লজ্জা'...  

কাঁকুড়গাছির শ্রী শ্রী সরস্বতী ও কালীমাতা মন্দির পরিষদের অন্যতম কর্ণধার বিশ্বজিৎ সরকার 'লজ্জা' থিমের দুর্গাপুজো প্রসঙ্গে জানান, এই থিম শুরু মাত্র আরজি করের ঘটনাকে তুলে ধরছে তা নয়। সাম্প্রতিক অতীতে মহিলাদের সঙ্গে হওয়া সমস্ত অত্যাচারের প্রতীক। কামদুনি, হাঁসখালি, আরজি কর সমস্ত নারী নির্যাতনের ঘটনা কষ্ট দিচ্ছে মা দুর্গাকেও। তাই তিনি লজ্জায় মুখ ঢেকেছেন। লজ্জায় মাথা নিচু করে রয়েছে বাহন সিংহটিও।