Cyclone Yaas Update: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'য়াস', সোমবার থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে বইবে ঝোড়ো হাওয়া
(Photo Credits: IMD)

কলকাতা, ২২ মে: পশ্চিম উপকূলে 'তৌকতাই'-এর তাণ্ডবের পর পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় (Cyclone) 'য়াস' (Yaas)। নিম্নচাপের গতিপ্রকৃতি কী আকার ধারণ করে তা আগামীকাল বোঝা যাবে। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সোমবার সন্ধের পর থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার সেই ঝোড়ো হাওয়ার গতিবেগ হবে আরও বেড়ে হবে ঘণ্টায় ৫০-৬০ কিমি। মঙ্গলবার থেকেই এই দুই রাজ্যের উপকূল এলাকায় শুরু হবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। ঘূর্ণিঝড় ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে।

'য়াস'-র ভ্রূকুটি পাওয়ার পরই তৎপর পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসন। দিঘা, দক্ষিণ ২৪ পরগনা, সুন্দরবনে প্রশাসনের তরফে চলছে প্রচার। উপকূলবর্তী এলাকায় বাড়িঘর খালি করতে বলা হয়েছে। স্কুলগুলিতে ব্যবস্থা করা হয়েছে সাইক্লোন সেফ সেন্টার। কোভিডের কারণে সেগুলিকে স্যানিটেজও করা হয়েছে। বুধবার দুই রাজ্যের উপকূলে আছড়ে পড়বে 'য়াস'। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। তাদের নৌকাগুলিও সরিয়ে ফেলতে বলা হয়েছে। সুন্দরবনে মধু সংগ্রহকারীদের ফিরে আসতে বলা হইছে । সমুদ্রে থাকা মৎস্যজীবীদের আগামীকালের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন,  চারবার ভয়াবহ ভূমিকম্প, ১৬৬টি আফটারশকে কেঁপে উঠল চিন, হত ৩

আম্ফানের অভিজ্ঞতা মাথায় রেখে আরও নজরদারি বাড়িয়েছে কলকাতা পুলিশ। তৈরি করা হয়েছে ২০টি বিপর্যয় মোকাবিলা দল। প্রতিটি দলে থাকছেন ৫ জন সদস্য। সংবাদমাধ্যমের আরও খবর, ডিসি কমব্যাটের অধীনে এরা কাজ করবেন। ঝরে গাছ পড়লে দ্রুত যেন তা সরিয়ে ফেলা যায় তার ব্যবস্থা করা হচ্ছ। গঙ্গাবক্ষে বাড়ানো হচ্ছে নজরদারি।