Covaxin Phase III Trial: কলকাতায় এল করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিন, স্বেচ্ছাসেবক হতে পারেন মন্ত্রী ফিরহাদ হাকিম
(Photo Credits: Bharat Biotech)

কলকাতা, ২৫ নভেম্বর: রাজ্যে এসে পৌঁছল করোনাভাইরাসের (Coronavirus) ভ্যাকসিন কোভ্যাক্সিন (Covaxin)। ভারত বায়োটেক ও আইসিএমআর-র তৈরি কো-ভ্যাক্সিন এসে পৌঁছেছে নাইসেডে (National Institute of Cholera and Enteric Diseases)। এবিপি আনন্দ-র খবর অনুযায়ী, তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য হায়দরাবাদ থেকে আনা হয়েছে ১ হাজার ভ্যাকসিন। নাইসেড সূত্রে খবর, ভ্যাকসিনগুলি সংরক্ষণ করা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায়। কো-ভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। এক হাজার স্বেচ্ছাসেবককে পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন দেওয়া হবে।

কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে সারা দেশে। সারা দেশের সাড়ে আঠাস হাজার স্বেচ্ছাসেবক অংশ নেন এই ট্রায়ালে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ট্রায়াল শুরু হবে। নাইসেড কর্তৃপক্ষ জানিয়েছে, স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ দেওয়া হবে। গোটা প্রক্রিয়া শেষ করতে আগামী বছরের ফেব্রুয়ারির শেষ সপ্তাহ হয়ে যাবে।আরও পড়ুন:Cyclone Nivar: তুমুল বৃষ্টিতে অন্ধকার, বুধবারেই তামিলনাড়ুতে আছড়ে পড়তে চলেছে মারাত্মক ঘূর্ণিঝড় নিভার

এদিকে কো-ভ্যাক্সিনের ট্রায়ালে অংশ নিতে পারেন কলকাতার প্রাক্তন মেয়র ও বর্তমান প্রশাসক বোর্ডের প্রধান ফিরহাদ হাকিম। টাইমস অফ ইন্ডিয়াকে তিনি বলেন, "আমার সঙ্গে নাইসেড-র ডিরেক্টরের প্রাথমিক কথা হয়েছে। আমি সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছি। আমাকে স্বেচ্ছাসেবক হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। আমি যোগ্য হলে স্বেচ্ছাসেবক হতে প্রস্তুত। এছাড়াও আমি সবরকমভাবে সাহায্য করব।"