CBSE Results: সিবিএসই-তে কৃতিদের শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর, প্রত্যাশামত ফল না করাদের জন্য মমতার বার্তা
Mamata Banerjee (Photo Credit: Facebook)

কলকাতা,২২ এপ্রিল: আজ, শুক্রবার কয়েক ঘণ্টা ব্যবধানে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর ফলাফল প্রকাশিত হল। সিবিএসই-দশম শ্রেণীতে পাশের হার ৯৪.৪০ শতাংশ। আর CBSE দ্বাদশ শ্রেণীতে পাশের হার ৯২.৭২ শতাংশ। দুটো শ্রেণীতেই সাফল্যের হারে মেয়েরা টেক্কা দিয়েছে। আর সিবিএসই পরীক্ষায় উত্তীর্ণ ও মেধাতালিকায় স্থান পাওয়া পরীক্ষার্থীদের অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় শুধু পড়ুয়াদের নয়, তাদের পরিবার, শিক্ষক-শিক্ষিকা, বিদ্যালয়গুলিরও প্রশংসা করলেন। সঙ্গে মমতা ভুলে গেলেন না তাদের কথাও যেসব পড়ুয়া প্রত্যাশামত ফল করতে পারলেন না। মমতা টুইটারে লিখলেন, "যারা প্রত্যাশা অনুযায়ী ফল করতে পারলে না, তাদের আগামী দিনে লড়াই করে ফিরে এসে ভাল করে দেখাতেই হবে।" আরও পড়ুন-ভারতে ধরা পড়ল মাঙ্কিপক্সের তৃতীয় সংক্রমণ, আতঙ্ক কেরল জুড়ে

দেখুন দিদির টুইট

CBSE দশম শ্রেণীর ফল ঘোষণা (CBSE Class 10th Result Declared) হল। আজ সকালেই সিবিএসই দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশ হয়েছিল। এবার দুপুরে বোর্ডের ওয়েবসাইট cbse.nic.in এ দশম শ্রেণীর ফল ঘোষণা হয়। দশম শ্রেণীতে পাশের হার ৯৪.৪০ শতাংশ।

সিবিএসই দ্বাদশ শ্রেণীতে এবার পাশের হার ৯২.৭১ শতাংশ। চলতি বছর দু দফায় পরীক্ষা নেওয়া হয়েছিল। জেলাভিত্তিক হিসিবে এই পরীক্ষায় দেশের মধ্যে সবচেয়ে ভাল ফল হল কেরলের তিরুবনন্তপুরমে। বেঙ্গালুরু দ্বিতীয় স্থানে।

ছেলেদের থেকে মেয়েদের ফল এবার অপেক্ষাকৃত ভাল হয়েছে। ছেলে পরীক্ষার্থীদের থেকে মেয়ে পরীক্ষার্থীরা ৩.২৯ শতাংশ বেশি পাশ করেছে। যেখানে ছেলেদের পাশের হার ৯১.২৫ শতাংশ, সেখানে ৯৪.৫৪% মহিলা পরীক্ষার্থী বেশি পাশ করেছে। ১০০ শতাংশ ট্রান্সজেন্ডার পরীক্ষার্থীই পাশ করেছে।