Mamata Banerjee: 'বিশ্বকে বলুন, পশ্চিমবঙ্গে সম্পূর্ণ বিনামূল্যে কোভিড চিকিৎসা হয়', নরেন্দ্র মোদিকে বললেন মমতা ব্যানার্জি
নরেন্দ্র মোদি ও মমতা ব্যানার্জি (Photo Credit-Facebook)

কলকাতা, ২৭ জুলাই: সোমবার দিল্লি (Delhi) থেকে আইসিএমআরের (ICMR) হাইটেক ল্যাব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র এবং নয়ডার এই ল্যাব উদ্বোধনে প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। ভার্চুয়াল এই অনুষ্ঠানে ছিলেন তিন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। মুম্বই থেকে ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। লখনউ থেকে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আর কলকাতা থেকে ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।

এদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে বক্তব্য রাখতে বলা হলে তিনি বলেন, “প্রধানমন্ত্রী আপনি বিশ্বকে বলুন, আপানার দেশের একটি রাজ্যে বিনা পয়সায় করোনার চিকিৎসা হচ্ছে।” মুখ্যমন্ত্রী আরও বলেন, “রাজ্যে ৮১টি হাসপাতালে কোভিড আক্রান্তদের চিকিৎসা চলছে। সরকারি হাসপাতালের সঙ্গে বেসরকারি হাসপাতালেও করোনার চিকিৎসা করা হচ্ছে। আমরা রাজ্যে ১০৬টি সেফ হাউস তৈরি করেছি তাছাড়াও রাজ্য টেলি মেডিসিন সার্ভিস দিচ্ছে। দূরের রোগীদের জন্য দিবারাত্র কলসেন্টারের বন্দোবস্ত করা হয়েছে।” রাজ্যের করোনা মৃত্যুর ৮০ শতাংশই কোমর্বিডিটির জন্য হচ্ছে বলেও দাবি করেন তিনি।

আরও পড়ুন, ঠাকুর্দা প্রয়াত, জর্জিয়াতে আটকে পড়া অসহায় নাতিকে দেশে ফেরাতে তৎপর গরিবের মসীহা সোনু সুদ

কেন্দ্র জানায় আইসিএমআরের এই ল্যাবগুলোতে দিনে অন্তত ১০ হাজার করে টেস্ট করা যাবে। শুধু করোনাই নয়, এইচআইভি, ডেঙ্গির মতো সংক্রমিত রোগেরও পরীক্ষা করা যাবে এই অত্যাধুনিক ল্যাবরোটরিতে। কলকাতায় ল্যাব তৈরির জন্য এই ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরসারি কৃতজ্ঞতা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

শুধু তাই নয়, এদিন প্রধানমন্ত্রী বলেন, 'দেশে ১৩০০ ল্যাবে করোনা টেস্ট হচ্ছে। আগে যেখানে দেশে একটাও পিপিই তৈরি হত না, সেখানে বিশ্বের মধ্যে দ্বিতীয় পিপিই কিট তৈরির দেশ হয়ে উঠেছে ভারত। প্রতিদিন দৈনিক আড়াই লক্ষ N95 মাস্ক তৈরি হচ্ছে দেশে।' মোদির দাবি, 'দুনিয়ার সব ধারনা আমরা ভ্রান্ত প্রমাণ করেছি। আমাদের কোটি কোটি মানুষের লড়াই দেখে দুনিয়া অবাক হয়ে গিয়েছে।'