ডেঙ্গি থেকে সাবধান বাংলাদেশের মশা এসে কামড়ে দিতে পারে,  কী বললেন মুখ্যমন্ত্রী?
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credit: Twitter)

কলকাতা, ১ আগস্ট: বাংলাদেশ থেকে ডেঙ্গির মশা এসে কামড়ে যেতে পারে। মশা কামড়ে সীমান্ত পেরিয়ে পালিয়ে গেলে ধরাও যাবে না। তাই নজরুল মঞ্চ থেকে রাজ্যবাসীকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৭-তে বসিরহাট, বাদুড়িয়ায় ডেঙ্গি কার্যত মহামারির আকার নিয়েছিল। বহু মানুষের মৃত্যু হয়েছিল সে সময়ে। তখনও মুখ্যমন্ত্রী বলেছিলেন, “ওগুলো সব বাংলাদেশের মশা। বর্ডার পেরিয়ে এসে কামড়াচ্ছে। আবার ফিরে যাচ্ছে।” এদিনও সে ব্যাপারে সতর্ক করে দিলেন। নজরুল মঞ্চে ‘সবুজ বাঁচাও সবুজ জাগাও, সবুজের মাঝে পরিবেশ বাঁচাও’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী।  আরও পড়ুন-সাত সকালেই বড়সড় বিপর্যয়, গঙ্গাগর্ভে তলিয়ে গেল ডায়মন্ড হারবার রোড

অনুষ্ঠান মঞ্চ থেকে গাছ লাগিয়ে পরিবেশ রক্ষার আহ্বান জানান মুখ্যমন্ত্রী। সচেতনতা বাড়াতে দুর্গাপুজো কমিটিগুলিকে এই কাজে এগিয়ে আসার অনুরোধ করেন তিনি। বনমন্ত্রী ব্রাত্য বসুকে বলেন, “তোমরা বনদফতরের পক্ষ থেকে পুজো কমিটিগুলিকে গাছ দাও। ওগুলো লাগালে সৌন্দর্যায়নও হবে আবার পরিবেশও বাঁচবে।” গোটা দেশের জলের হাহাকার পড়েছে, বেশ কয়েকটি রাজ্যে জলসংকট চরমে পৌঁছেছে, মুখ্যমন্ত্রী এপ্রসঙ্গে জল সংরক্ষণের কথা বলেন। জানান, “ছোট ছোট চুনোপুটি খাল বিল নদী থেকেই গঙ্গা তৈরি হয়। অন্য নদী তৈরি হয়। এমনিতেই বাংলা নদী মাতৃকার দেশ।”

ফের ডেঙ্গি মশার প্রকোপ বেড়েছে রাজ্যে। শহর কলকাতা ডেঙ্গির আতঙ্কে আগাম সতর্কতা নিচ্ছে। এদিন অনুষ্ঠান থেকেই মুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ববি বলছিল বাংলাদেশে ডেঙ্গি হচ্ছে। আমাদেরও কিন্তু সতর্ক হতে হবে। বাংলাদেশ আর আমাদের এক বর্ডার। সেখান দিয়ে মশা ঢুকতে পারে। বাংলাদেশে কামড় দিয়ে মশা ভারতে চলে আসতে পারে আবার এখানে কামড়ে ওখানে চলে যেতে পারে। এ পার বাংলায় কামড়ে ও পার বাংলায় চলে যেতে পারে, আবার ও পার বাংলায় কামড়ে এ পার বাংলায় চলে আসতে পারে।”