Kolkata: রাজ্যপাল জগদীপ ধনখরের সঙ্গে সাক্ষাৎ করতে রাজভবনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
রাজ্যপাল জগদীপ ধনখরের সঙ্গে সাক্ষাৎ করতে রাজভবনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: Twitter)

কলকাতা, ৬ জানুয়ারি: রাজ্যপাল জগদীপ ধনখরের (Governor Jagdeep Dhankhar) সঙ্গে সাক্ষাৎ করতে রাজভবনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নবান্নে সূত্রে জানানো হয়েছে, এটা নিছকই সৌজন্য সাক্ষাৎ। বিকেল ৫টা নাগাদ মুখ্যমন্ত্রী রাজভবনে যান। আজই কোলাঘাটে সাংবাদিক বৈঠক থেকে রাজ্য সরকার ও মুখ্যমন্ত্রীকে কড়া ভাষায় আক্রমণ করেছেন রাজ্যপাল। তিনি অভিযোগ করেছেন, মুখ্যমন্ত্রী সংবিধান মেনে কাজ করছেন না। বহিরাগত তকমা, আম্ফান, করোনা মোকাবিলায় রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যপাল।

রাজ্যপাল বলেন, "ভারতের মধ্যে কেউ বহিরাগত নয়। এমন ভাবা সংবিধানের মূল ধারণায় কুঠারাঘাত করা। সংবিধানের বিপরীত ভাবনার কোনও কাজ করা উচিত নয়। ‌এই রাজ্যে যখন অন্য রাজ্যের লোকজন আসে তখন তাঁদের বহিরাগত বলা হয়। এটা ভারতের সংবিধানের প্রতি অপমানজনক। আমি এর ভৎর্সনা করি।" আম্ফান প্রসঙ্গে বলেন, "আম্ফানের পর বিকল হয়ে গিয়েছিল রাজ্য প্রশাসন। দুর্যোগের পূর্বাভাস থাকা সত্ত্বেও, কেন প্রস্তুতি ছিল না রাজ্যে? আর্থিক সাহায্য, করোনা-মোকাবিলার বরাদ্দে দুর্নীতি হয়েছে। আদালত এ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিল।" আরও পড়ুন: Kolkata: দক্ষতা ও সু-প্রশাসক হিসেবে মুখ্যমন্ত্রীর কর্মকাণ্ড বাংলার উন্নয়নের জন্য অপরিহার্য: কাকলি ঘোষ দস্তিদার

রাজ্যপালের দাবি, "মুখ্যমন্ত্রী নিজের সাংবিধানিক দায়িত্ব ঠিকমতো পালন করতে পারছেন না। রাজ্য পুলিশ প্রশাসনেও রয়েছে একাধিক অসঙ্গতি। রাজ্যের কৃষকদের হেনস্থা করা হচ্ছে। তাঁরা কেন্দ্রের আর্থিক সুবিধা থেকে বঞ্চিত। কিন্তু কেন্দ্র সরকার কৃষকদের ১০০ শতাংশ সাহায্য করছে। কিন্তু তাতে বাধা দিচ্ছে রাজ্য সরকার।"