Netaji: কলকাতায় দাঙ্গার আশঙ্কায় নেতাজির 'চিতাভস্ম' ফিরিয়ে আনার সিদ্ধান্ত থেকে পিছু হটে নরসিমা রাও সরকার
Netaji Subhas Chandra Bose

কলকাতা, ২২ অক্টোবর: নয়ের দশকে পিভি নরসিমা রাও (P V Narasimha Rao) সরকার জাপানের রেনকোজি মন্দির থেকে নেতাজির (Subhas Chandra Bose) চিতাভষ্ম (Ashes) ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছিল। যদিও কলকাতায় দাঙ্গা হওয়ার আশঙ্কায় পিছিয়ে আসে সরকার। এই দাবি করলেন নেতাজি সুভাষ চন্দ্র বসুর সম্পর্কিত নাতি তথা গবেষক আশিস রায় (Ashish Ray)। তিনি দাবি করেন যে সেই সময় গোয়েন্দা রিপোর্টে জানানো হয়েছিল যে নেতাজির চিতাভষ্ম জাপান থেকে আনলে কলকাতায় দাঙ্গা হতে পারে।

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের সহযোগিতায় ইন্দো-জাপান সামুরাই সেন্টারের আয়োজনে নেতাজি সুভাষ চন্দ্র বসুর আজাদ হিন্দ সরকারের ৭৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে একটি ভার্চুয়াল সেমিনারে বক্তব্য রাখেন লেখক এবং গবেষক আশিস রায়। সেখানে তিনি বলেন, নেতাজির চিতাভষ্ম ফিরিয়ে আনার দাবি জানানোর অধিকার একমাত্র রয়েছে তাঁর মেয়ে প্রফেসর অনিতা বসু ফাফের থাকা উচিত। অনিতা জার্মানিতে থাকেন। ভারত সরকারের তাঁকে এই বিষয়ে দায়িত্ব নেওয়ার অনুমতি দেওয়া উচিত। আরও পড়ুন: Luizinho Faleiro: সর্বভারতীয় সহ সভাপতি নিযুক্ত হলেন লুইজিনহো ফ্যালিরো

আশিস রায় বলেন, নেতাজির চিতাভষ্ম ফিরিয়ে আনার জন্য প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের নেতৃত্বে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু গোয়েন্দারা কলকাতায় সম্ভাব্য দাঙ্গার সতর্কতা দিয়ে একটি রিপোর্ট পাঠিয়েছিল। কারণ, দেশের অনেকেই এই মতবাদে বিশ্বাস করেন যে ১৯৪৫ সালের ১৮ অগাস্ট তাইপেইতে বিমান দুর্ঘটনায় নেতাতি মারা যাননি।"